মানিকগঞ্জে ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তরের সাথে শিক্ষার্থীদের বাজার মনিটরিং

প্রকাশ : ১৫ আগস্ট ২০২৪, ১৪:২৫ | অনলাইন সংস্করণ

  মানিকগঞ্জ প্রতিনিধি

পন্যের ন্যায্য দাম ঠিক রাখতে মানিকগঞ্জের বাজারগুলোতে মনিটরিং শুরু করছে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনকারী শিক্ষার্থীরা। ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর ও কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ- ক্যাব কর্মকর্তাদের সঙ্গে যৌথভাবে এই মনিটরিং ব্যবস্থা চালু হয়েছে। এতে পন্যের দাম কমতে শুরু করেছে।

বুধবার সকাল ১০টায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মানিকগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেলের নেতৃত্বে শহরের বেউথা এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এসময় মেসার্স আব্দুল হক নামের এক পাইকারি প্রতিষ্ঠানকে সতর্কতামূলক দুই হাজার টাকা জরিমানা করা হয়।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে হাসিনা সরকার পতনের পর সড়কে শৃঙ্খলা রক্ষায় ট্র্রাফিকের কাজ, পরিস্কার-পরিচ্ছন্নতা অভিযান সহ রাষ্ট্র সংস্কারের নানান কাজ শুরু করে শিক্ষার্থীরা। এবার বাজারে পন্যের ন্যায্য দাম নিশ্চিত করতে বাজার মনিটরিংয়ের কাজও শুরু করেছে তারা। 

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন মানিকগঞ্জের সমন্বয়ক ওমর ফারুক বলেন, নিয়মিত বাজার মনিটরিং ব্যবস্থা না থাকায় পন্যের দামের ন্যায্যতা ছিলনা। সিন্ডিকেট ব্যবসায়ীরা অতি মুনাফা করে বাজারকে অস্থিতিশীল করে রেখেছিল। বাজারে স্থিতিশীলতা আনতে শাকসবজি, তরিতরকারি, মাছ, মাংশ সহ ‍মুদিপন্যের ন্যায্য দাম নিশ্চিত করতেই তাদের এই মনিটরিং ব্যবস্থা।

নিয়মিত বাজার মনিটরিং থাকলে পন্যের দাম নাগালের বাইরে যাবে না বলে মনে করছেন ভোক্তারা। চাল, ডাল, ডিম তেল থেকে শুরু করে প্রতিটি পন্যের বাজারে মনিটরিং ব্যবস্থা চালু করায় খুশি ক্রেতারাও।

ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর মানিকগঞ্জ জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, যৌথভাবে পাইকারি ও খুচরা বাজারে এই মনিটরিং ব্যবস্থা চালু হওয়ায় সুফল পাচ্ছেন ভোক্তারা। খুচরা ও পাইকারি বাজারে নিয়মিতভাবে মনিটরিং ব্যবস্থা চালু হওয়ায় সিন্ডিকেট ব্যবসা বন্ধ হচ্ছে। বাজারে পন্যের দামের স্থিতিশীলতা আসছে। জনস্বার্থে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে। 

এসময় জেলা কৃষি বিপণন কর্মকর্তা এম, এ মাহমুদ, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক, রমজান মাহমুদ, রাজু, মেহরাব, মিজান প্রমূখ উপস্থিত ছিলেন।