তোপের মুখে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রক্টরের পদত্যাগ

প্রকাশ : ২০ আগস্ট ২০২৪, ১৬:৩৮ | অনলাইন সংস্করণ

  বরিশাল ব্যুরো

শিক্ষার্থীদের ২৪ ঘন্টার আল্টিমেটামের তোপের মুখে পদত্যাগ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাইয়ুম হোসেনসহ প্রক্টরিয়াল বডির ৮ সদস্য পদত্যাগ করেছেন।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ফয়সাল হাসান বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, উপাচার্য অধ্যাপক ড. বদরুজ্জামান ভূঁইয়া সোমবার সাড়ে ১১টার দিকে ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে 'স্বেচ্ছায় পদত্যাগ করেছেন। পদত্যাগপত্রে তিনি বলেন, ‘রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে গত ৪ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের স্মারক নম্বর ৩৭.০০.০০০০.০৭৯.২৫.১৯১.১১.৮২ মোতাবেক প্রজ্ঞাপনের মাধ্যমে আমি বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদান করি। বর্তমানে আমার ব্যক্তিগত ও পারিবারিক কারণে অদ্য ২০ আগস্ট বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে স্বেচ্ছায় পদত্যাগ করলাম। এ অবস্থায় তাঁকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদ থেকে পদত্যাগের পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানিয়েছেন তিনি।

অধ্যাপক বদরুজ্জামান ভূঁইয়া আওয়ামী লীগের সহযোগী সংগঠন স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় শিক্ষাবিষয়ক সম্পাদক ও শিল্প ও বাণিজ্যবিষয়ক উপকমিটির কেন্দ্রীয় সদস্য ছিলেন। এর কিছুক্ষন আগে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. কাইয়ুম হোসেন পদত্যাগ করেন।

উল্লেখ্য, দুর্নীতি ও অনিয়মসহ বিভিন্ন কারণ দেখিয়ে উপাচার্য ও প্রক্টরের পদত্যাগের দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল তারা এই দাবিতে উপাচার্যের বাড়ি ঘেরাও করার একপর্যায়ে পদত্যাগ করেন তিনি। গতকাল উপাচার্য সব ধরনের রাজনৈতিক ও দলীয় কর্মকাণ্ড থেকে নিজেকে প্রত্যাহারের ঘোষণা দেন।

এর আগে, ছাত্র প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে পূর্বের কর্মকাণ্ডের জন্য ক্ষমা চান তিনি।