১৫ কোটি টাকার তার পাচারের চেষ্টা

মাতারবাড়ি তাপ বিদ্যুৎকেন্দ্রের এমডিসহ আটক ৮ 

প্রকাশ : ০১ সেপ্টেম্বর ২০২৪, ১৯:৩২ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ী তাপ বিদ্যুৎকেন্দ্রের প্রায় ১৫ কোটি টাকার বৈদ্যুতিক তার পাচারকালে পৃথক অভিযানে ৮ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে শনিবার রাতভর অভিযান চালিয়ে ৭ জনকে আটক করা হয়। এ ঘটনায় জড়িত থাকার সন্দেহে রোববার দুপুরে বিদেশে পালিয়ে যাওয়ার সময় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এই বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবুল কালাম আজাদকে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। 

এর আগে নৌবাহিনীর অভিযান আঁচ করতে পেরে বিদ্যুৎকেন্দ্রের এমডি আবুল কালাম আজাদসহ বেশ কয়েকজন উধ্বর্তন কর্মকর্তা শনিবার সকালে পালিয়ে যায়। 

মহেশখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুকান্ত চক্রবর্তী জানান, মাতারবাড়ী বিদ্যুৎ কেন্দ্র থেকে একটি প্রভাবশালী চক্র বিপুল পরিমাণ বৈদ্যুতিক তার পাচারের প্রস্তুতি নেয়। একটি গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে মহেশখালীতে দায়িত্বরত নৌবাহিনীর লেফটেন্যান্ট কমান্ডার সৈয়দ সাকিব আহমেদের নেতৃত্বে একটি টিম গতকাল শনিবার বিকেলে বিদ্যুৎ কেন্দ্রে অভিযান শুরু করে। বিকেল থেকে রাতভর অভিযান চালিয়ে নৌবাহিনীর সদস্যরা বিদ্যুৎ কেন্দ্র সংলগ্ন বন্দরের ৪ নং জেটিঘাট থেকে ১৫ কোটি টাকার বৈদ্যুতিক তার জব্দ করে। 

ওসি আরও জানান, এসব বৈদ্যুতিক তার একটি বার্জ জাহাজে করে ৪টি কন্টেইনার ভর্তি করে চট্টগ্রামে পাচার করা হচ্ছিল। এ ঘটনায় তাৎক্ষণিকভাবে নৌবাহিনী ৭ জনকে আটক করে। 

নৌবাহিনীর জিজ্ঞাসাবাদে আটক ব্যক্তিরা এসব বৈদ্যুতিক তার চট্টগ্রামের বেসরকারি কোম্পানি ইকবাল মেরিনে বিক্রির জন্য নিয়ে যাওয়া হচ্ছিল বলে জানিয়েছেন।  জিজ্ঞাসাবাদে তারা আরও জানান, এই তার পাচারে বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ও এমডি আবুল কালাম আজাদ, প্রধান প্রকৌশলী মোঃ সাইফুল ইসলাম এবং প্রকল্পের নিরাপত্তা কর্মকর্তা মোহাম্মদ আলফাজ হোসেনও জড়িত।

এ ব্যাপারে মহেশখালী থানায় তাপবিদ্যুৎ কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক (নিরাপত্তা) মো. মিজানুল হাসান বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন।