রংপুরে নিহতের ৪৪ দিন পর সবজি বিক্রেতার লাশ উত্তোলন

প্রকাশ : ০২ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৩৩ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুরে মৃত্যুর ৪৪ দিন পর আদালতের নির্দেশে কোটা আন্দোলনে নিহত সবজি বিক্রেতা সাজ্জাদ হোসেনের লাশ উত্তোলন করা হয়েছে।

সোমবার (২ সেপ্টেম্বর) দুপুরে নগরীর মিস্ত্রিপাড়া কবরস্থান থেকে লাশটি উত্তোলন করে ময়না তদন্তের জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট এটিএম আরিফ, মামলার তদন্তকারী কর্মকর্তা মেট্রোপলিটন কোতয়ালী থানার এসআই খালিদ উদ্দিনসহ পুলিশ, সেনাবাহিনীর সদস্য ও নিহত সাজ্জাদের পরিবারের সদস্যরা।  

গত ১৯ জুলাই কোটা বিরোধী আন্দোলন চলাকালে ছাত্র জনতার বিক্ষোভ চলা কালে রংপুর নগরীর সিটি বাজার এলাকায় পুলিশের বেপরোয়া গুলিতে সবব্জি ব্যাবসায়ী সাজ্জাদ গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। খবর পেয়ে স্বজন ও এলাকাবাসী এবং আন্দোলনকারী ছাত্র জনতা লাশ উদ্ধার করে তার রংপুর নগরীর পুর্ব শালবন শিক্ষাঙ্গন এলাকার বাস ভবনে নিয়ে যায়। ঘটনার পর পুলিশ ময়না তদন্তের কোন পদক্ষেপ না নেয়ায় স্বজন ও এলাকাবাসী নিহত  সাজ্জাদের লাশ জানাযা শেষে মিস্ত্রিপাড়া কবরস্থানে দাফন করা হয়।

এদিকে এ ঘটনার পর গত ২০ শে আগস্ট নিহত সাজ্জাদের স্ত্রী জিতু বেগম বাদী হয়ে রংপুরের অতিরিক্ত মেট্রোপলিটান ম্যাজিষ্ট্রেট রাজু আহাম্মেদের আদালতে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছোট বোন রেহেনা বেগম স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান ওয়াকার্স পার্টি প্রধান রাশেদ খান মেনন, জাসদ সভাপতি হাসানুল হক ইনু সহ ৫৭জনের নাম উল্লেকরে তাদের আসামি করে মামলা দায়ের করলে বিজ্ঞ বিচারক মামলাটি এজাহার হিসেবে রেকর্ড করার জন্য মেট্রোপলিটান  কোতোয়ালি থানাকে নির্দ্দেশ দেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এটিএম আরিফ বলেন, যেহেতু লাশটি ময়না তদন্ত ছাড়াই দাফন করা হয়েছিল এবং পরবর্তীতে আদালতে মামলা হয়েছে। তাই সুষ্ঠু তদন্তের স্বার্থে লাশটির ময়না তদন্তসহ পুনরায় কবরস্থানে দাফন করা হবে।