সাংবাদিক নির্যাতন

সেই নাজিম উদ্দিনকে ইউএনও হিসেবে পদায়নের পরেরদিন প্রত্যাহার

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৫ | অনলাইন সংস্করণ

  কিশোরগঞ্জ প্রতিনিধি

কুড়িগ্রামে সাংবাদিককে মধ্যরাতে ঘরের দরজা ভেঙে তুলে নিয়ে গিয়ে নির্যাতনকারী কুড়িগ্রাম জেলা প্রশাসনের তৎকালীন রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) নাজিম উদ্দিনকে কিশোরগঞ্জের ইটনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে পদায়ন করার পরেরদিন প্রত্যাহার করা হয়েছে।

রবিবার (৮ সেপ্টেম্বর) সন্ধ্যায় সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ মামুন শিবলী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে প্রত্যাহারের বিষয়টি জানানো হয়।

এর আগে গতকাল শনিবার (৭ সেপ্টেম্বর) ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার কাউছার হামিদ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ পদায়ন করা হয়েছিলো।

কুড়িগ্রামের তৎকালীন জেলা প্রশাসক সুলতানা পারভীনের নামে সরকারি পুকুরের নামকরণ নিয়ে সংবাদ প্রকাশের জেরে ২০২০ সালের ১৩ মার্চ দিবাগত মধ্যরাতে সাংবাদিক আরিফকে তার বাড়ির দরজা ভেঙে তুলে নিয়ে যায় জেলা প্রশাসনের কয়েকজন ম্যাজিস্ট্রেট ও আনসার সদস্য। এতে নেতৃত্ব দেন তৎকালীন আরডিসি নাজিম উদ্দিন।

পরে তাকে জেলা প্রশাসকের কার্যালয়ে নিয়ে বিবস্ত্র করে নির্যাতন করে মাদক মামলায় কারাগারে পাঠানো হয়। এ ঘটনায় দেশজুড়ে প্রতিবাদের ঝড় উঠলে এক দিনের মাথায় জামিনে মুক্তি পান আরিফ।

পরবর্তীতে আরডিসি নাজিম উদ্দিনের বিরুদ্ধে সাংবাদিক আরিফকে হেনস্থার অভিযোগ প্রমানিত হওয়ায় তাকে নিম্নধাপে নামিয়ে দেওয়া হয়।

সেসময় সাংবাদিক আরিফ নাজিম উদ্দিনের বিরুদ্ধে একটি মামলা করেন।

ফৌজদারি মামলার আসামি হওয়া সত্ত্বেও ইউএনও হিসেবে পদায়নের বিষয়ে জানতে চাইলে ঢাকা বিভাগীয় কমিশনার মো. সাবিরুল ইসলাম বলেন, "নাজিম উদ্দিনের বিরুদ্ধে মামলা চলমান থাকার বিষয়টি আমার জানা ছিল না। পরে জানতে পেরেছি মামলাটি পিবিআই এ তদন্তাধীন রয়েছে। মামলার বিষয়টি জানার পর আমি টেলিফোনে জনপ্রশাসন মন্ত্রনালয়কে অবহিত করেছি, এর প্রেক্ষিতে আজ রবিবার তার পদায়নের বিষয়টি প্রত্যাহার করা হয়েছে।"

প্রজ্ঞাপনের সূত্র মতে কিশেরগঞ্জের ইটনা উপজেলার ইউএনওর পদ থেকে প্রত্যাহারের পর নাজিম উদ্দিনকে বাণিজ্য মন্ত্রনালয়ের বাংলাদেশ প্রতিযোগীতা কমিশনের উপপরিচালক হিসাবে বদলী করা হয়েছে।