রংপুর মহানগরীতে ছিনতাই চক্রের দৌরাত্ম্য, আতংকে পথচারিরা

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১৭ | অনলাইন সংস্করণ

  রংপুর ব্যুরো

রংপুর মহানগরীসহ জেলার বিভিন্ন স্থানে ছিনতাই চক্রের দৌরাত্ম্য বেড়েছে। গত ৫ আগস্ট আওয়ামী সরকারের পতনের পর ছিনতাই চক্রের এমন দৌরাত্ম্য হয়েছে। গত কয়েকদিনে নগরীতে কয়েকজন ছিনতাইয়ের শিকার হয়েছে। পাশাপাশি ছুরিকাঘাতে আহত হবারও ঘটনা ঘটেছে। এমন অভিযোগ করেছেন কয়েকজন ভুক্তভোগী। এতে পথচারি, শিক্ষার্থীসহ সাধারণ মানুষের মাঝে আতংক দেখা দিয়েছে।

এনিয়ে রংপুরবাসী উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তারা দ্রুত সময়ের মধ্যে আইন শৃংঙ্খলা বাহিনীর টহলসহ ছিনতাই রোধে পদক্ষেপ নেয়ার দাবি করেছেন।

সুত্রে জানা গেছে, রংপুর মহানগরীর লালবাগ থেকে মর্ডাণ মোড় সড়ক, সাতমাথা থেকে মর্ডাণ সড়ক, দর্শনা- টার্মিনাল সড়ক, মর্ডাণ টু দমদমা, শাপলা চত্বর থেকে স্টেশন তাজহাট সড়ক, জাহাজ কোম্পানী থেকে সাতমাথা মাহিগঞ্জ সড়ক, জুম্মাপাড়া টু কুকরুল সড়ক, হারাগাছ সড়কসহ নগরীর স্টেশন, কামাল কাছনা, হনুমানতলা, রংপুর সরকারি কলেজ এলাকা, লালবাগ কারমাইকেল কলেজ এলাকাসহ বিভিন্ন এলাকার অলি-গলির সড়কগুলোতে ছিনতাই বেড়ে গেছে। গত ৫ আগস্ট আওয়ামী সরকারের পতনের পর আইনশৃংঙ্খলা বাহিনীর সীমিত উপস্থিতির সুযোগে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। গত কয়েকদিনে বেশ কয়েকজন ছিনতাইয়ের শিকার হয়েছে। পাশাপাশি ছুরিকাঘাতে আহত হন বেশ কয়েকজন।

সবচেয়ে বেশি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে রংপুর নগরীর লালবাগ থেকে মডার্ন মোড় ও দর্শনা- মেডিকেল সড়কে। গত মঙ্গলবার লালবাগ কলেজিয়েট স্কুলের সামনে ছিনতাইয়ের শিকার হন এক ব্যবসায়ী। তার কাছ থেকে নগদ টাকা ছিনতাই করে নিয়ে যায় ছিনতাইকারিরা।

পরদিন বুধবার শাহিন নামের এক যুবক ছিনতাই কারিদের ছুরিকাঘাতে আহত হয়ে সবকিছু হারান। একই পরিস্থিতি নগরীসহ জেলার বিভিন্ন সড়কে। ছিনতাই থামছে না। এনিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই।

স্থানীয় লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, লালবাগ থেকে মর্ডাণ সড়কে বেশকয়েকটি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। এর আগে পুলিশের টহল থাকায় কিছুটা ছিনতাই বন্ধ ছিল। সম্প্রতি সরকার পতনের পর নতুন করে ছিনতাই বেড়ে যায়। প্রশাসনের টহল না থাকার কারণে এমন পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এরফলে ওই সড়কে চলাচলকারী বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ও কারমাইকেল কলেজের শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আতঙ্ক দেখা দিয়েছে। স্থানীয় ছাত্রাবাগগুলোতে বসবাসরত শিক্ষার্থীসহ পথচারিরা আতংকে রয়েছেন।

নগরবাসী ও পথচারিদের অভিযোগ, গত ৫ আগস্ট আওয়ামী সরকারের পতনের পর আইন শৃংঙ্খলা বাহিনীর অনুপস্থিতির কারণে ছিনতাই বেড়েছে। অনেকেই ছিনতাইয়ের শিকার হয়েছেন। দ্রুত এর পরিত্রাণ প্রয়োজন। এজন্য রংপুরের প্রশাসনের উচিত দ্রুত সময়ের মধ্যে নগরীসহ বিভিন্ন সড়কে টহল জোরদার করার দাবি করেন।

এবিষয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, তাদের আইনের সেবা কার্যক্রম চলমান রয়েছে। আইন-শৃংঙ্খলা পরিস্থিতির উন্নতিকল্পে পুলিশ কাজ করছে।