মানিকগঞ্জে শ্রমিকলীগ নেতার ফার্ম দখলের অভিযোগ

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৫:২৫ | অনলাইন সংস্করণ

  মানিকগঞ্জ প্রতিনিধি

মানিকগঞ্জে শ্রমিক লীগের সাবেক সাধারণ সম্পাদকের কোটি টাকার ডেইরি ফার্ম দখল করার অভিযোগ উঠেছে। রাজনৈতিক পটপরিবর্তনের সাথে সাথে দখলবাজি শুরু করে মোশারফ ও তার সহযোগীরা। এছাড়াও এই শ্রমিক লীগ নেতার বাড়িতে ঢুকে আসবাবপত্র ভাঙচুর করা হয়েছে।

এছাড়া ফার্ম দখল করে ফার্মের কর্মচারীকে মারধর করে ওই ফার্ম থেকে গরু ও ছাগল লুট করা হয়েছে বলেও অভিযোগ উঠেছে মোশারফ বাহিনীর বিরুদ্ধে।

গত ৬ আগস্ট ঘটনাটি ঘটেছে মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার কামতা এলাকায়।

পরে ২৮ আগস্ট ফার্ম মালিকের পুত্রবধূ নাজমুন নাহার বাদী হয়ে মানিকগঞ্জ জুডিসিয়াল আদালতে একটি মামলা দায়ের করেন। 

ভুক্তভোগী ফার্ম মালিক মো. হানিফ আলী জানান, মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার কামতা মৌজায় তিনি ২০১৫ সালের ৩০ আগস্ট একই এলাকার সামসুদ্দিন, মজম আলী, দরবেশ আলির ওয়ারিশ এবং চিকুনি বিবি, বুচি বিবি ও আব্দুল আজিজের কাছ থেকে ২৮ দশমিক ৮৫ শতাংশ জমি কিনে ধলেশ্বরী ডেইরি ফার্ম তৈরি করেন। গত ৬ আগস্ট রাত সাড়ে ১০টার দিকে পার্শ্ববর্তী এলাকার মোশারফ হোসেন, কাউছার, ইংরেজ আলী, আসিক আলী, আমের আলী, আ. মুন্নাফ, আরশেদ আলী, রনি, সুমনসহ আরও ১০ থেকে ১২ জন দেশীয় অস্ত্র নিয়ে ডেইরি ফার্মে হামলা চালিয়ে ভাঙচুর ও লুটপাট করে অন্তত ২০ লাখ টাকার ক্ষতি করে। এ সময় ফার্মের কর্মচারী ওকিব মিয়াকে মারধর করে ফার্ম থেকে ১০টি গরু ও ১৮টি ছাগল লুট করে নিয়ে যায় এবং কোটি টাকা মূল্যের খামারটি দখল করে নিজেরা মালিকানা দাবি করে সাইনবোর্ড টানিয়ে দেয়। একই দিন হানিফ আলির ঘরবাড়িতেও হামলা চালিয়ে বাড়িঘর ও আসবাবপত্র ভাঙচুর করা হয়। 

ভুক্তভোগী মো. হানিফ আলী জানান, জমি কিনে মাটি ফেলে গরু ও ছাগলের ফার্ম তৈরি করি। পরবর্তী মোশারফ হোসেন ও তার সহযোগীরা ওই জমির মালিক দাবি করে এলাকায় সালিশ বৈঠক করেন। এক পর্যায়ে মোশারফ আদালতে নিষেধাজ্ঞা চাইলেও সেটি খারিজ হয়ে যায়। আমি যদি এই জমির বৈধ মালিক না হই তাহলে ব্যাংক থেকে ৫০ লাখ টাকা ঋণ নিয়েছি কীভাবে? আমি এই দখলবাজ ও সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠিন শাস্তি দাবি করি এবং অতি দ্রুত অবৈধ দখলবাজদের আমার ডেইরি ফার্ম থেকে উচ্ছেদ চাই। 

মামলার বাদী নাজমুন নাহার জানান, বিএনপির কর্মী পরিচয়ে এলাকার কিছু  দখলবাজ গত ৬ আগস্ট আমাদের পরিবারের ওপর যে অন্যায়-অত্যাচার ও জুলুম-নির্যাতন করেছে তা মোটেও কাম্য নয়। আমাদের বাড়িঘরে তো হামলা করে ভাঙচুর করেছেই আবার ডেইরি ফার্মেও হামলা চালিয়ে দখল করে নিয়েছে। পরিবারের অন্য সদস্যদের সঙ্গেও আমার ছোট্ট শিশুটিকেও নিয়ে পালিয়ে বেড়াতে হচ্ছে।

খামারের কর্মচারী মো. ওকিব মিয়া জানান, গত ৬ আগস্ট রাত সাড়ে ১০টার দিকে হঠাৎ করে মোশারফ হোসেন ও তার সহযোগীরা খামারে প্রবেশ করে অতর্কিত হামলা চালায়। এ সময় তিনি বাধা দিতে গেলে তাকে মারধর করে এবং খামারের গরু-ছাগল নিয়ে যান। 

এ বিষয়ে অভিযুক্ত মোশারফ হোসেন জানান, এ জমিটি হানিফ আলী গত ৮ বছর ধরে দখলে রেখেছিলো। তবে তার দাদা এ জমিটি একই ওয়ারিশগণের কাছ থেকে ১৯৭৯ সালে কেনায় তারাই জমিটির প্রকৃত মালিক বলে দাবি করেন। 

এ বিষয়ে সাটুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মানবেন্দ্র বালো জানান, ধলেশ্বরী ডেইরি ফার্মে হামলা চালিয়ে দখল নেয়ার বিষয়ে নাজমুন নাহার বাদী হয়ে আদালতে একটি মামলা করেছেন। মামলা হওয়ার পর ওই জমিটির ওপর শান্তিশৃঙ্খলা বজায় রাখার জন্য ১৪৪ ধারা জারি করে থানায় আইনি পদক্ষেপ নেয়ার নির্দেশনা দেওয়া হয়। অতি দ্রুতই এ বিষয়ে আইনি পদক্ষেপ নেওয়া হবে।