বরিশাল নগরীর অধিকাংশ সড়কের বেহাল দশা

প্রকাশ : ১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২৪ | অনলাইন সংস্করণ

  বরিশাল ব্যুরো

নগরীর অধিকাংশ জনগুরুত্বপূর্ণ সড়কে ক্রমশ যান চলাচলসহ ভয়াবহ জনদুর্ভোগ সৃষ্টি করছে। সংস্কার কিংবা রক্ষনাবেক্ষনে দীর্ঘদিনের উদাসীনতা এবং প্রবল বর্ষণে নগরীর অনেক সড়কের বেহাল দশা। এসব সড়কের সংস্কার কাজতো দূরের কথা জরুরী রক্ষনাবেক্ষণেও নেই কোন পদক্ষেপ। এতে করে নগরবাসীর ভোগান্তি বাড়ছে বলেও অভিযোগ রয়েছে।

সংশ্লিষ্ট একাধিক সূত্রে জানা গেছে, বর্তমান নগর পরিষদ দায়িত্ব গ্রহণের দিন কয়েক আগেই বরিশাল মহানগরীর সড়ক ও ড্রেনসহ অবকাঠামো উন্নয়নে প্রায় আটশ’ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন করে একনেক। সিটি মেয়র খোকন সেরনিয়াবাতের সময়ে প্রকল্পটির অর্থ প্রাপ্তি সাপেক্ষ ৩২২ কোটি টাকা ব্যয় সম্বলিত ১৬৫টি রাস্তার পুনঃনির্মান, সংস্কার ও উন্নয়ন এবং ৫৫ কিলোমিটার ড্রেন নির্মানে দরপত্র আহবান করে নির্মান প্রতিষ্ঠানগুলোকে কার্যাদেশ দেওয়া হয়েছিল। সূত্রে আরও জানা গেছে, গত ৫ আগস্টের পর সরকার পরিবর্তন হওয়ায় সিটি মেয়রকে অপসারণ করার পর নগরীর অধিকাংশ উন্নয়নমূলক কাজ থমকে যায়। যেকারণে জনগুরুত্বপূর্ণ সড়কের বেহাল দশায় জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে। এমনকি গত দুই মাসের প্রবল বর্ষণ ও প্লাবনে নগরীর অনেক জনগুরুত্বপূর্ণ সড়ক ক্ষতিগ্রস্থ হলেও তা মেরামতসহ জরুরী রক্ষনাবেক্ষন ব্যবস্থা অনুপস্থিত।

নগরীর ২২ নম্বর ওয়ার্ডের রাজকুমার ঘোষ সড়কটির পরস্থিতি এখন সব বর্ণনার বাহিরে। মাত্র সাড়ে তিনশ’ মিটারের এ সড়কটিতে তিনটি শিক্ষা প্রতিষ্ঠান এবং একটি ফার্মাসিউটিক্যাল কোম্পানীর বিভাগীয় পণ্যাগার ছাড়াও অসংখ্য পরিবারের বসবাস। কিন্তু বিগত দুইটি নগর পরিষদ এ সড়কটির উন্নয়নতো দূরের কথা, মেরামত ও রক্ষনাবেক্ষন পর্যন্ত করেনি। ফলে সামান্য বৃষ্টিতে এ সড়কটি নিমজ্জিত হচ্ছে। পাশাপাশি ভঙ্গুর রাজকুমার ঘোষ সড়কটি ইতোমধ্যে যান চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পরেছে।

এ ব্যাপারে সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আবুল বাশার বলেন, রাজকুমার ঘোষ সড়কের পরিপূর্ণ মেরামতের জন্য ঠিকাদার নিয়োগ করা হয়েছে। তিনি আরও জানান, অগ্রাধিকার ভিত্তিত্বে খুব শীঘ্রই জনগুরুত্বপূর্ণ সড়কগুলোর সংস্কার কাজ শুরু করা হবে।