ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বড়পুকুরিয়া কয়লাখনিতে ক্ষতিপুরণের দাবীতে গ্রামবাসীর মানববন্ধন

বড়পুকুরিয়া কয়লাখনিতে ক্ষতিপুরণের দাবীতে গ্রামবাসীর মানববন্ধন

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনির চত্বরে ১৩টি গ্রামের ৪হাজার গ্রামবাসী ক্ষতিপুরনের দাবীতে ঘন্টাব্যাপি মানববন্ধন ও বিক্ষোভ করেন।

রোববার (২২ সেপ্টেম্বর) বেলা ১১টায় এ মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন গ্রামবাসী।

বড়পুকুরিয়া কয়লা খনির ক্ষতিগ্রস্থদের দাবি আদায় বাস্তবায়ন কমিটির সভাপতি মোঃ গোলাম মোস্তফার নেতৃত্বে এই মানববন্ধন ও বিক্ষোভমিছিল অনুষ্টিত হয়।

বড়পুকুরিয়া কয়লা খনির ক্ষতিগ্রস্থতা জানান, ৫ বার ব্যবস্থাপনা পরিচালক বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লি: পার্বতীপুর, দিনাজপুরকে লিখিত ভাবে অবগত করা হলো কর্তৃপক্ষ তাদের দাবি মেনে না নিয়ে বিভিন্ন ধরনের তালবাহানা করছেন। আগামী ৭ দিনের মধ্যে বড়পুকুরিয়া কয়লা খনি কর্তৃপক্ষ ঘর-বাড়ী সার্ভের মাধ্যমে পদক্ষেপ গ্রহণ না করলে সাংবাদিক সম্মেলন ও বিক্ষোভ মিছিল সহ বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে। ক্ষতিগ্রস্থ এলাকার ১৩টি গ্রামের পরিবার পরিজন জীবনের ঝুকি নিয়ে বসবাস করছেন। ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণের টাকা দিতে হবে। পানির ব্যবস্থা করতে হবে এবং ক্ষতিগ্রস্থদের মসজিদ, মন্দির, স্কুল, কলেজ, হাসপাতাল ও রাস্তা পূর্ণ নির্মান করে দিতে হবে।

তারা আরও বলেন, ক্ষতিগ্রস্থদের যাদের জমি থেকে কয়লা উত্তোলন করা হচ্ছে তাদেরকে কয়লা উৎপাদন বোনাস ৫% দিতে হবে। দীর্ঘদিন ধরে অধিকার আদায়ে শুধু আন্দোলন করে আসছেন। বাস্তবায়নে বর্তমান কয়লা খনি ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাইফুল ইসলাম সরকার অন্যায় ও বৈষম্য সৃষ্টি করছেন।

মানববন্ধনে সংগঠনের মধ্যে উপস্থিত ছিলেন, মোঃ আলী হোসেন, মোঃ রবিউল ইসলাম মন্ডল, আল বেরনী, সাতার ইকবার নয়নন, আবেদ আলী, সাইদুল ইসলাম, মনিরুজ্জামান, সাইফুল ইসলাম, গোলাম রব্বানী, আব্দুর রহমান বাচ্চু, রবিউল ইসলাম, রেজাউল ইসলাম, হোসেন আলী, মহারাজ, মেনহাজুল ইসলাম, আব্দুর রশিদ মন্ডল, বিপ্লব হোসেন ও মমিদুল ইসলাম, ও এবং তোফাজ্জাল হোসেন, বাবু , মফিজুল ইসলাম প্রমুখ।এ বিষয়ে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাইফুল ইসলাম সরকারের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করেও তাকে পাওযা যায়নি।

বড়পুকুরিয়া,মানববন্ধন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত