ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রত্যাবাসনের বিষয়ে সরকারের সহযোগিতা কামনা রোহিঙ্গা প্রতিনিধিদের 

দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজমের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজমের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মাননীয় উপদেষ্টা ফারুক ই আজম, বীর প্রতীক। পরিদর্শনকালে রোহিঙ্গা মাঝি, মৌলভি, নারী ও এনজিও প্রতিনিধিদের সাথে মতবিনিময় করেছেন। এইসময় রোহিঙ্গা প্রতিনিধিগণ তাদের স্বদেশে প্রত্যাবাসনের বিষয়ে সরকারের সহযোগিতা কামনা করেছেন। এইছাড়াও তিনি ডাব্লিউএফপি ও ইউএনএইচসিআরের বিভিন্ন প্রকল্পসহ নারীদের জন্য পরিচালিত হাসপাতাল পরিদর্শন করেছেন।

২৪ সেপ্টেম্বর (মঙ্গলবার) সকালে উপদেষ্টা ক্যাম্প-০৪ এ ডাব্লিউএফপি কর্তৃক পরিচালিত রোহিঙ্গাদের রেশন উত্তোলন কার্যক্রম ই-ভাউচার আউটলেট পরিদর্শন করেন। এইসময় তিনি ডাব্লিউএফপির কর্মকাণ্ডে সন্তুষ্টি প্রকাশ করেন এবং এর কার্যক্রমকে আরও সুসংহত করার পরামর্শ দেন। পাশাপাশি একই ক্যাম্পের হোপ হসপিটাল ফর উইমেন পরিদর্শন করে মহিলাদের স্বাস্থ্যসেবা নিয়ে আলোচনা করেন। চিকিৎসকদের সাথে মতবিনিময় করে তিনি সেবা প্রদানে মান উন্নয়নের তাগিদ দেন।

পরে উপদেষ্টা ক্যাম্প-০৫ এ ইউএনএইচসিআরের অর্থায়নে পরিচালিত একটি প্রকল্প পরিদর্শন করেন। তিনি রোহিঙ্গা মহিলাদের তৈরি পাটের ব্যাগসহ অন্যান্য হস্তশিল্প পর্যবেক্ষণ করে আন্তর্জাতিক বাজারে রপ্তানির সুযোগ নিয়ে কর্মকর্তাদের সাথে আলোচনা করেন। ভবিষ্যতে এ ধরনের উদ্যোগকে আরও প্রসারিত করার আহ্বান জানান।

পরিদর্শনের শেষ পর্যায়ে উপদেষ্টা ক্যাম্প-০৮/ওয়েস্টে রোহিঙ্গা মাঝি,মৌলভি ও নারীদের সাথে মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন। রোহিঙ্গা প্রতিনিধিরা তাদের স্বদেশে প্রত্যাবাসনের বিষয়ে সরকারের সহযোগিতা কামনা করেন। উপদেষ্টা ফারুক ই আজম তাদের শান্তিপূর্ণভাবে বসবাস করার আহ্বান জানান এবং আশ্বাস দেন যে রোহিঙ্গাদের পুনর্বাসন প্রক্রিয়া দ্রুততার সাথে সম্পন্ন করার চেষ্টা করা হবে।

এইছাড়াও তিনি ক্যাম্পে কার্যক্রমরত এনজিওদের সাথে মতবিনিময়ও করেন এবং তাদের কাজের প্রশংসা করেন। এপিবিএন এর নেতৃত্বে আইনশৃঙ্খলা বাহিনী ক্যাম্প পরিদর্শনে সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ এপিবিএন-এর কার্যক্রমে সন্তুষ্টি প্রকাশ করেন।

এইসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ কামরুল হাসান, এনডিসি, অতিরিক্ত সচিব মোঃ হাসান সারওয়ার, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান এবং কক্সবাজারের জেলা প্রশাসক মোহাম্মদ সালাউদ্দীন।

রোহিঙ্গা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত