ঢাকা ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেল ইলিশের প্রথম চালান

বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেল ইলিশের প্রথম চালান

আসন্ন শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল স্থলবন্দর দিয়ে ৬টি ট্রাকে করে ১৮ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছে ভারতে। ভারতের অনুরোধের প্রেক্ষিত ইলিশের প্রথম চালান রপ্তানি করা হলো।

আজ বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে ৬ আমদানিকারক প্রতিষ্ঠানের মাধ্যমে ১৮ মেট্রিক টন ইলিশের এ চালান ভারতে রপ্তানি হয়েছে।

কর্তৃপক্ষের অনুমতি পাওয়ার পর ইলিশের ট্রাকগুলো বেনাপোল বন্দর থেকে ভারতের পেট্রাপোল বন্ধরে পৌঁছে গেছে।

বাণিজ্য মন্ত্রনালয়ের নির্দেশনা অনুযায়ী আগামী ১২ অক্টোবরের মধ্যে ইলিশ রপ্তানি শেষ করতে হবে বলে জানিয়েছেন বেনাপোল মৎস্য কর্মকর্তা। প্রতি কেজি ইলিশের রপ্তানি মূল্য ১০ মার্কিন ডলার। ভারতের অনুরোধের প্রেক্ষিতে বাংলাদেশ সরকার ৪৯টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়।

ভারতের আমদানিকারক প্রতিষ্ঠানগুলো হলো- আর জে এন্টারপ্রাইজ ও আর এস এন্টারপ্রাইজ, কলকাতা।

বাংলাদেশের রপ্তানিকারক প্রতিষ্ঠানগুলো হলো- স্বর্ণালী এন্টার প্রাইজ, সাজ্জাদ এন্টারপ্রাইজ ও সোমা এন্টারপ্রাইজ।

বেনাপোল বন্দরের মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক আসওয়াদুল ইসলাম জানান, দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকার ৪৯টি রপ্তানিকারক প্রতিষ্ঠানকে ২ হাজার ৪২০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে। রপ্তানি করা ইলিশের গুণগত মান পরীক্ষা করে ১২ মেট্রিক টন ইলিশের ছাড় পত্র প্রদানের পর ইলিশের চালান গুলো আজ ভারতে রপ্তানি হয়েছে।

বেনাপোল বন্দরের উপ-পরিচালক রাশেদুল সজিব নাজিব জানান, আজ বৃহস্পতিবার দুপুরে বেনাপোল বন্দর দিয়ে ১২ মেট্রিক টন ইলিশ রপ্তানি হয়েছে। ইলিশের চালানগুলো বন্দরে প্রবেশের পর দ্রুত রপ্তানির জন্য বন্দরের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

দুর্গাপূজা,রপ্তানি,বেনাপোল,ইলিশ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত