ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

তিস্তার পানি বিপদসীমা ছুই ছুই, হাতীবান্ধায় নিম্নাঞ্চল প্লাবিত

তিস্তার পানি বিপদসীমা ছুই ছুই, হাতীবান্ধায় নিম্নাঞ্চল প্লাবিত

উজানের ঢল ও টানা দুদিনে বৃষ্টিতে লালমনিরহাটের হাতীবান্ধায় তিস্তা নদীর পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমা ছুই ছুই। পানির চাপ কমাতে তিস্তা ব্যারাজের ৪৪ জলকপাট খুলে দেয়া হয়েছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯ টায় তিস্তা নদীর ডালিয়া পয়েন্টে পানি প্রবাহ রেকর্ড করা হয় ৫২.০০ মিটার (স্বাভাবিক ৫২.১৫ মিটার)। যা বিপদসীমার ১৫ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

নদীর পানি বৃদ্ধির ফলে ইতোমধ্যে তিস্তার তীরবর্তী নিম্নাঞ্চল প্লাবিত হয়ে গেছে। চরাঞ্চলগুলোর ঘরবাড়ি ও ফসলি জমিতে পানি উঠতে শুরু করেছে। নদীর তীরবর্তী ও চরাঞ্চলে বসবাসরত মানুষজন বন্যা ও নদীভাঙন আতঙ্কে পড়েছেন।

এদিকে তিস্তার পানি বৃদ্ধি পাওয়ায় লালমনিরহাট জেলার হাতীবান্ধা উপজেলার ৬টি ইউনিয়নের ৮-১০টি চর ও পাশ্ববর্তী কালীগঞ্জ, আদিতমারী উপজেলার ১০-১৫টি চর এলাকায় পানি উঠতে পারে বলে জানিয়েছেন স্থানীয়রা।

হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী ইউনিয়নের চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) জিয়াউল হক জিয়া বলেন, দুদিন ধরে টানা বর্ষণের তিস্তার পানি বৃদ্ধি পাচ্ছে। অত্র ইউনিয়নের কিছু কিছু এলাকায় রাস্তাঘাটে পানি উঠে চলাচলে দুর্ভোগে পড়েছে মানুষ।

পানি উন্নয়ন বোর্ড ডালিয়া শাখার উপ-প্রকৌশলী মোহাম্মদ রাশেদীন বলেন, তিস্তার পানি বিপদসীমার নিচে দিয়ে প্রবাহিত হচ্ছে। তিস্তা ব্যারাজের ৪৪ গেট খুলে দেওয়া হয়েছে। অব্যাহত বৃষ্টিপাতের কারণে তিস্তা নদীর পানি বাড়তে শুরু করেছে।

হাতীবান্ধা,বিপদসীমা,তিস্তা,জলকপাট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত