আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে শ্রমিকদের বিক্ষোভ

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৪:২০ | অনলাইন সংস্করণ

  আশুলিয়া প্রতিনিধি

ঢাকার শিল্পাঞ্চল আশুলিয়ায় সার্ভিস বেনিফিট ও ক্ষতিপূরণ দেয়ার তারিখ পরিবর্তন এবং বন্ধ কারখানা খুলে দেয়ার দাবী জানিয়ে মহাসড়ক অবরোধ করে দুটি কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে। এতে ওই মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায় এবং সৃষ্টি হয় তীব্র যানজটের। 

সোমবার  (৩০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের বাইপাইল ও ডিওএইচএস পয়েন্ট অবরোধ করে এই বিক্ষোভ করে বার্ডস গ্রুপ ও ডংলিয়ান কারখানার শ্রমিকরা।

এর আগে গত ২৭ আগস্ট এক নোটিশের মাধ্যমে বার্ডস গ্রুপ লে-অফ ঘোষণা করে কর্তৃপক্ষ।  ওই নোটিশে কর্তৃপক্ষ জানায়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও বৈশ্বিক অর্থনৈতিক মন্দার কারণে বেশ কিছুদিন যাবৎ কারখানাতে কোন প্রকার কাজ নেই। এর পরেও কারখানা কর্তৃপক্ষ অব্যাহত ভাবে আর্থিক লোকসানের মধ্য দিয়ে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে যাচ্ছিলো। শত চেষ্টা করেও নতুন কোন কাজের অর্ডার সংগ্রহ করতে পারেনি যা কর্তৃপক্ষের নিয়ন্ত্রণ বহির্ভূত। এমতাবস্থায় গত ২৮ আগস্ট থেকে গ্রুপটির আর এন আর ফ্যাশনস লিঃ, বার্ডস গার্মেন্টস লিঃ, বার্ডস ফেডরেক্স লিঃ এবং বার্ডস এ এন্ড জেড লিঃ এর সকল সেকশনের কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়।

বার্ডস গ্রুপের বিক্ষুব্দ শ্রমিকরা জানায়, গেল মাসের ২৮ তারিখ থেকে বার্ডস গ্রুপের সকল কারখানা লে-অফ করা হয়। শ্রমিক ও কর্মচারীদের বেতন চলতি মাসের ১০ তারিখে এবং সার্ভিস বেনিফিট সহ ক্ষতিপূরণ আজকে ৩০ তারিখ (সোমবার) দেয়ার কথা ছিল। চুক্তিমত শ্রমিকদের বেতন কারখানা কর্তৃপক্ষ পপরিশোধ করলেও আজ যে সার্ভিস বেনিফিটসহ ক্ষতিপূরণ দেয়ার কথা ছিল তা পরিশোধ করতে আরো তিন মাসের সময় চেয়েছে কারখানা কর্তৃপক্ষ। যার কারণে শ্রমিকরা আজ (সোমবার) সড়ক অবরোধ করে রাখে। 

এদিকে,  ডংলিয়ন কারখানার শ্রমিকরা জানায়, কিছু দিন পর পর তাদের কারখানা শ্রম আইনের ১৩(১) ধারায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।  এ পর্যন্ত প্রায় তিন বার কারখানা বন্ধ করা হয়েছে। আজ সোমবার থেকে আবার কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধের নোটিশ দিয়েছে। বন্ধ কারখানা খুলে দেয়ার দাবীতে শ্রমিকরা আজ সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। 

এ রিপোর্ট লেখা পর্যন্ত (দুপুর ১টা) নবীনগর-চন্দ্রা মহাসড়ক বন্ধ রয়েছে। 

আশুলিয়া থানার অফিসার ইনচার্জ আবু বকর সিদ্দিক বলেন, বার্ডস গ্রুপের শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। পরিস্থিতি স্বাভাবিক করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা কাজ করছেন।