মহানবী (সা.) কে নিয়ে কটূক্তি করায় পটিয়ায় যুবক গ্রেফতার

প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৫৬ | অনলাইন সংস্করণ

  পটিয়া প্রতিনিধি

মহানবী হযরত মুহাম্মদ (সা:) কে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কটুক্তি করায় চট্টগ্রামে পটিয়ায় পার্থ বিশ্বাস পিন্টু (২৫) নামের এক যুবককে পুলিশ গ্রেফতার করেছে।

সোমবার দুপুর ১ টার দিকে চট্টগ্রাম নগরীর বন্দর থানাধীন উত্তর মাদারবাড়ি এলাকা তাকে গ্রেফতার করা হয়। সে উপজেলার শোভনদন্ডী ইউনিয়নের কুরাংগিরি এলাকার সুমন বিশ্বাসের পুত্র।

পিন্টুকে গ্রেফতারের খবর পেয়ে শতশত মুসল্লি ও ছাত্ররা থানায় ছুটে গিয়ে ঘেরাও করে এবং তার শাস্তির দাবি জানান।

এদিকে তাকে আটক করায় উত্তেজিত হয়ে সেনাবাহিনীর গাড়িসহ ২টি গাড়ি ছাত্ররা ভাংচুর করেছে। সেনাবাহিনীর সদস্য তুহিন নামের একজন আহত হয়েছেন। তিনি পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে চিকিৎসা নিয়েছেন। 

পুলিশ সুত্রে জানা গেছে, হিন্দু সম্প্রদায়ের যুবক পার্থ বিশ্বাস পিন্টু তার ব্যক্তিগত ফেসবুক থেকে মহানবীকে কটুক্তি করা হয়। এ ঘটনায় পটিয়া পৌরসভার ৪নং ওয়ার্ডের মো: নুরুচ্ছফার পুত্র মো: কামরুল ইসলাম বাদী হয়ে থানায় একটি মামলা করেন। এর সুত্র ধরে পটিয়া থানা পুলিশ ও ডিবি পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে কটুক্তিকারী পিন্টু গ্রেফতার করেন। বিকেলে এ রিপোর্ট লেখা পর্যন্ত পিন্টুর শাস্তির দাবিতে ছাত্র ও শতশত মুসল্লী উত্তেজিত হয়ে পটিয়া থানা ঘেরাও করে। খবর পেয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা বাহিনীর একটি টিম দ্রুত ছুটে যায় এবং আন্দোলনকারীদের শান্ত করার চেষ্টা করলেও থানার গোল ঘর ভাংচুর করা হয়। এসময় সেনাবাহিনী একজনকে আটক করলে উত্তেজনা আরো বেড়ে যায়। পরে সেনাবাহিনীর জিপ ভাংচুর করে আটককৃতকে ছিনি নেন ছাত্ররা। উত্তপ্ত পরিস্থিতিতে গাড়ি চলাচল বন্ধ রয়েছে।  

মামলার বাদী কামরুল ইসলাম জানান, মহানবীকে কটুক্তি কোনভাবে মেনে নেওয়া যাবে না। পিন্টুর পরিবারের সহায়তায় তাকে গ্রেফতার করা হয়েছে। তবে পিন্টুর দাবি তার ফেসবুক হ্যাক করা হয়েছে।  

পটিয়া থানার ওসি জায়েদ নুর জানিয়েছেন, মহানবীকে কটুক্তি করার দায়ে পার্থ বিশ্বাস পিন্টু নামের একজনকে নগরী থেকে গ্রেফতার করা হয়েছে। এ ঘটনায় থানায় একটি মামলাও রেকর্ড করা হয়েছে।  গ্রেফতারের পর তাকে জিজ্ঞাসাবাদ করা হয়। 

পটিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের ডাক্তার পাপিয়া চক্রবর্তী সেনাবাহিনীর সদস্য আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।