২৫০ টন চাল গায়েব: খাদ্যগুদাম কর্মকর্তা ফেরদৌস আলম আটক

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ১৪:১৪ | অনলাইন সংস্করণ

  লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার ভোটমারী খাদ্য গুদাম থেকে প্রায় ২৫০ মেট্রিক টন চাল আত্মসাতের ঘটনায় গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফেরদৌস আলমকে আটক করা হয়েছে। শনিবার (৫ অক্টোবর) বিকেলে হাতীবান্ধা উপজেলার সীমান্তবর্তী এলাকার একটি বাড়ি থেকে তাকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়।

প্রায় তিন কোটি টাকার চাল আত্মসাতের ঘটনা ফাঁস হওয়ার পর নড়েচড়ে বসেছে প্রশাসন। এদিকে ঘটনা তদন্তে দুর্নীতি দমন কমিশনকে (দুদক) দায়িত্ব দেয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, শুক্রবার দুপুরের  উপজেলার শুকানদিঘি বাজার এলাকার চাল ব্যবসায়ী একরামুল হকের গোডাউনে অভিযান চালিয়ে ৬০০ বস্তায় ৩০ মেট্রিক টন চাল উদ্ধার করা হয়। একই বাজারের ব্যবসায়ী শফিকুল ইসলামের গোডাউন থেকে কিছু সরকারি চালের বস্তা পাওয়া যায়। ওই দিন রাতে তুষভাণ্ডার এলাকার ব্যবসায়ী ইউনুস আলী আশরাফীর গোডাউনে অভিযান চালিয়ে কিছু বস্তা পাওয়া যায়। পরে তুষভাণ্ডার বাজারের একটি পেট্রল পাম্পে রাখা চালভর্তি একটি ট্রাক আটক করা হয়।

সেখানে পাওয়া যায় আরো সাড়ে ২৪ মেট্রিক টন সরকারি চাল। অন্যত্র পাঠাতে ব্যবসায়ী ইউনুস ট্রাকটি ভাড়া করেছিলেন বলে জানা যায়। 

ট্রাকের মালিক শরিফুল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘বৃহস্পতিবার কাকিনার একটি অটো রাইস মিলে সাড়ে ২৪ টন চাল পাঠানোর কথা বলে তার ট্রাক ভাড়া করেন ব্যবসায়ী ইউনুস। পরে সেখানে না পাঠিয়ে রংপুরে পাঠানোর কথা বলেন তিনি।

বিষয়টি নিয়ে আমার সন্দেহ হলে ট্রাকটি পাম্পে রেখে ওই ব্যবসায়ীকে চালান দেওয়ার কথা বলি। এরই মধ্যে শুক্রবার রাতে প্রশাসন এসে চালগুলো জব্দ করে।’

কালীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জহির ইমাম জানান, শুক্রবার অভিযান চালিয়ে উপজেলার শুকানদিঘি থেকে ৩০ মেট্রিক টন এবং ওই দিন রাতে অন্য এক অভিযানে সাড়ে ২৪ মেট্রিক টন চাল উদ্ধার করা হয়েছে। পরে সেগুলো কাকিনা খাদ্য গুমামের হেফাজতে দেওয়া হয়েছে। বাকি চাল উদ্ধারে অভিযান চলছে।

কালীগঞ্জ থানার ওসি ইমতিয়াজ কবির ভোটমারী খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফেরদৌস আলমকে গ্রেপ্তারের সত্যতা নিশ্চিত করে জানান, থানায় করা মামলাটি বিধি অনুযায়ী দুদককে হস্তান্তর করা হয়েছে।

এ বিষয়ে ফেরদৌস আলমের কাছে চাল আত্মসাতের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আমি মানসিকভাবে বিপর্যস্ত, আমার মাথা ঠিক নেই বা কথা বলার অবস্থায় আমি নেই।’ এসব কথা বলে তিনি কাঁদতে শুরু করেন।

বেশ কয়েক বছর আগে নাটোরের গুরুদাসপুর থেকে অন্যত্র পাঠানো চালভর্তি একটি ট্রাক চুরি হয়। পরে সেই চাল কালীগঞ্জের ব্যবসায়ী ইউনুসের গোডাউন থেকে উদ্ধারের পর মামলা হয়েছিল।