ময়মনসিংহে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট

প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৪, ১৮:১২ | অনলাইন সংস্করণ

  ময়মনসিংহ প্রতিনিধি

ময়মনসিংহ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে পূর্ণ দিবস কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করছে বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র পেশাজীবী  অধিকার বাস্তবায়ন পরিষদ। ১০ম গ্রেড বাস্তবায়নের দাবিতে ৭ অক্টোবর সকাল ১০টা থেকে এ কর্মসূচী শুরু হয়।

এসময় তারা বলেন, ১৯৯৪ সালের ১৯ নভেম্বর সংস্থাপন মন্ত্রণালয়ের (বর্তমান জনপ্রশাসন মন্ত্রণালয়) সম (বিধি-২) পদোন্নতি-২৭/৯৪-১৬৪ নং স্মারকের প্রজ্ঞাপনে এবং ১৯৯৪ সালের ১ ডিসেম্বরে প্রকাশিত বাংলাদেশ গেজেটে সরকারের সকল মন্ত্রণালয়/বিভাগকে তাঁহাদের অধীনস্থ অফিসসমূহে উপ-সহকারী প্রকৌশলী ও সমমানের পদে কর্মরত ইঞ্জিনিয়ারিং এ ডিপ্লোমাধারীদেরকে ২য় শ্রেণির পদমর্যাদা ও বেতন স্কেল ১০ম গ্রেডে নির্ধারণ করা হলে সকল প্রকৌশল ডিপ্লোমা ২য় শ্রেণির পদমর্যাদা ও বেতন স্কেল ১০ম গ্রেডের সুযোগ সুবিধা ভোগ করলেও সার্ভেয়িং ডিপ্লোমা প্রকৌশলীরা তা পাচ্ছে না।

বাংলাদেশের ৩৩ টি ডিপ্লোমা টেকনোলজির মধ্যে ৩২ টি টেকনোলজিকে ১০ম গ্রেড প্রদান করা হলেও একমাত্র সার্ভে ডিপ্লোমা টেকনোলজি ১০ম গ্রেড সুবিধা হতে বঞ্চিত।

১৯৮৯ সালের ২৯ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের আদেশ এবং ২০০৬ সালের ১৬ মার্চ কারিগরি শিক্ষা অধিদপ্তরের আদেশে সার্ভে ডিপ্লোমাধারীরা চাকুরীক্ষেত্রে অন্যান্য প্রকৌশল ডিপ্লোমার ন্যায় সুযোগ সুবিধা ভোগ করবে বলে স্পষ্টিকরণ করলেও অজ্ঞাত কারণে আজও এসব আদেশের বাস্তবায়ন হয়নি।

২০১৩ সালের ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মহোদয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার গৃহীত সিদ্ধান্ত মোতাবেক, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং (সার্ভেয়িং) এ শিক্ষাগত যোগ্যতা সম্পন্নগণদের দ্বিতীয় শ্রেণীর পদমর্যাদা প্রদান এবং বেতন স্কেল ১০ম গ্রেডে উন্নীত করার জন্য সুপারিশ করা হলেও আজও তা বাস্তবায়ন করা হয়নি।

মাঠ পর্যায়ে কর্মরত সকল দপ্তরের সার্ভেয়ারগণ দীর্ঘদিন ধরে অসামঞ্জস্য/বৈষম্যমূলক বেতন স্কেলে বেতনভুক্ত হওয়ায় মারাত্বকভাবে মানসিক চাপে রয়েছে যার প্রভাবে শতভাগ কর্মের প্রতি মনোযোগ আনায়নে বাধাগ্রস্ত ও সামাজিকভাবে হেয় প্রতিপন্ন হচ্ছে। এমতাবস্থায় সার্ভেয়ারদের আনিত দাবী বাস্তবায়ন করার জোড় দাবী তুলে বক্তব্যদেয় বৈষম্য বিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র পেশাজীবী  অধীকার বাস্তবায়ন পরিষদের নেতারা।