সিরাজগঞ্জে নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৬ জনের কারাদন্ড

প্রকাশ : ১০ অক্টোবর ২০২৪, ১৯:৫৮ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ফুলজোড় নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৬ জনকে ১৫ দিন করে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

এ আদালতের বিচারক ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদ হাসান খান এ কারাদন্ড দেন। দন্ডপ্রাপ্তরা হলেন, কুড়িগ্রামের ভ‚রঙ্গামারী উপজেলার কাটগীর এলাকার মৃত মোয়াজ্জেম হোসেনের ছেলে আশাদুল ইসলাম (৩২), উলিপুর উপজেলার দুর্গাপুর এলাকার মফিজুর রহমানের ছেলে নাঈম সরকার (৩৫), সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার পালগাছী এলাকার মৃত মোহাম্মদ আলীর ছেলে জাকারিয়া হোসেন (৩৩), পাঁচগাছি এলাকার শাহজাহান শেখের ছেলে সুজন হোসেন (৩৪), বগুড়ার শেরপুর উপজেলার মহিপুর এলাকার মৃত জামাল উদ্দিনের ছেলে জাহিদুল ইসলাম (৩৪) ও ফরিদপুরের মধুখালি উপজেলার রুকুনী এলাকার মসলিম শেখের ছেলে রুহুল শেখ (৩৫)। সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, উক্ত নদীর বিভিন্ন পয়েন্ট দীর্ঘদিন ধরে তারা অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিলো। এমন গোপন সংবাদের ভিত্তিতে বৃহস্পতিবার সকালে ওই নদীর সিমলা খন্দকার পাড়া আশ্রয়ণ প্রকল্প এলাকায় অভিযান চালায় উপজেলা প্রশাসন। অবৈধভাবে বালু উত্তোলন ঠেকাতে এ অভিযান অব্যাহত রাখা হবে বলে জানায় উপজেলা প্রশাসন। কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত অবৈধ ভাবে বালু উত্তোলন ও পরিবহন করার দায়ে ভ্রাম্যমান আদালত বসিয়ে তাদের উল্লেখিত কারাদন্ড দেন উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যজিস্ট্রেট।

এ অভিযানে সেনা ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন। এদিকে একই দিন ড্রাইভিং লাইসেন্স ব্যতীত মোটরযান চালনা করায় সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৪ ধারা মোতাবেক ২ ব্যক্তিকে ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র থেকে জানানো হয়েছে।