ফেনীতে ৪১০০ পরিবারকে কোস্ট ফাউন্ডেশনের ত্রান সহায়তা 

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২৪, ১০:০৮ | অনলাইন সংস্করণ

  ফেনী প্রতিনিধি

ফেনীতে সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত ৪১০০ পরিবারকে বিদেশি সংস্থা কোস্ট ফাউন্ডেশন কর্তৃক ত্রাণ বিতরণ শুরু হয়েছে। 

গত আগস্টে বাংলাদেশের পূর্বাঞ্চলীয় জেলাগুলোতে সংঘটিত বন্যায় অন্যতম ক্ষতিগ্রস্ত জেলা ফেনীতে চার হাজারের বেশি পরিবারকে ত্রান সহায়তা দিচ্ছে কোস্ট ফাউন্ডেশন। 

জানা গেছে, বন্যার দ্বিতীয় দিন থেকেই কোস্ট নিজস্ব সহায়তায় রান্না করা খাবার ও অন্যান্য সহায়তা প্রদান শুরু করে। বর্তমানে বাংলাদেশে কর্মরত জাপান ভিত্তিক আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা শাপলা নীড়ের আর্থিক সহায়তায় এই ৪,১০০ পরিবারকে খাদ্য ও অন্যান্য সহায়তা প্রদান করছে কোস্ট ফাউন্ডেশন। এই ত্রাণ কাজে যুক্ত আছে জাপানি দাতা সংস্থা জাপান প্লাটফর্ম।

ফেনী জেলার পরশুরাম উপজেলার মির্জানগর, চিথলিয়া ইউনিয়নের মোট ৩২০০ পরিবার এবং ফুলগাজী উপজেলার দরবারপুর ইউনিয়নের ১০০০ পরিবারকে বিভিন্ন ধাপে এই সহায়তা প্রদান করা হবে। কোস্ট ফাউন্ডেশন পরশুরাম ও ফুলগাজী উপজেলা প্রশাসন ও সংশ্লিষ্ট ইউনিয়নের সহায়তায় মাঠ জরিপের মাধ্যমে বেশি ক্ষতিগ্রস্ত ও দরিদ্র হিসেবে এই চার হাজার একশত পরিবারকে ত্রাণ সহায়তা প্রদানের জন্য নির্বাচন করে সংস্থাটি।


শনিবার (১২ অক্টেবর) ত্রাণ কার্যক্রমের প্রথম ধাপে মির্জানগর ইউনিয়নের ৫ এবং ৬ নং ওর্য়াডের মোট ২৮৩ পরিবারকে ত্রান সহায়তা প্রদান করা হয়। এই সহায়তার ফুড আইটেম এর মধ্যে ছিলো ২৫ কেজি চাল, ৪ কেজি ডাল, ২ কেজি লবন, ৪কেজি তেল, ১কেজি চিনি, ৪ কেজি আটা, ৩ কেজি আলু ও খাবার স্যালাইন ১০ প্যাকেট। আর নন-ফুড আইটেমের মধ্যে ছিলো ১ টি মশারি, ২ টি হ্যান্ডওয়াশ, ৩টি গোসল করার সাবান, ২কেজি কাপড় ধোয়ার ডিটারজেন্ট, ১টি কলসি, ২টি খাবারের থালা, ৩টি পানি বিশুদ্ধকরন ট্যাবলেট ও ১টি গামছা।

মির্জানগর তৌহিদ একাডেমিতে আয়োজিত ত্রান বিতরণ কার্যক্রমের প্রথম দিনে উপস্থিত ছিলেন কোস্ট ফাউন্ডেশনের উপ নির্বাহি পরিচালক সনত কুমার ভৌমিক, শাপলা নীড় এর টোকিও প্রতিনিধি হিরমী কাটসুই, ইউসুকি টাকাসিনা এবং শাপলা নীড় বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর তোমোকো উচিয়ামা, ও প্রোগ্রাম কর্ডিনেটর  মু: আনিসুজ্জামান, পরশুরাম থানার এসআই কামাল, স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধি সাহেদ আমান চৌধুরী সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তির্বগ। 

উচিয়ামা বলেন, ”স্বরনকালের ভয়াবহ বন্যায় ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠার জন্য আপনাদের প্রচেষ্ঠাকে আমরা স্বাগত জানাই। জাপান ফাউন্ডেশনের অর্থায়নে ও কোস্ট ফাউন্ডেশনের বাস্তবায়নে শাপলা নীড় আপনাদের এই দুর্যোগ মুহুতে পাশে থাকার চেষ্টা করছে”।

উল্লেখ্য, গত ২৫ সেপ্টেম্বর শুরু হওয়া জরুরী ত্রান সহায়তা প্রদান প্রকল্পটি আগামী ২৫ অক্টোবর তারিখে শেষ হবে। প্রকল্পে মোট ৩৭ জন ফিল্ড ফেসিলিটেটর প্রকল্পের কর্মএলাকায় সরজমিনে ক্ষতিগ্রস্থদের বাড়ি পরিদর্শনের মাধ্যমে মোট ৪৮৫৮ জনের তথ্য সংগ্রহ করেন। ৩টি ধাপে যাচাই বাছাই এর মাধ্যমে মোট ৪১০০ পরিবারের তালিকা চুড়ান্ত করা হয়। পর্যায়ক্রমে এই ৪১০০ পরিবারকে ত্রান সহায়তা প্রদান করা হবে।