চাঁদপুরে ইলিশ বিক্রির অপরাধে ৩ জনকে অর্থদন্ড

প্রকাশ : ১৪ অক্টোবর ২০২৪, ০৮:০৯ | অনলাইন সংস্করণ

  চাঁদপুর প্রতিনিধি

মা ইলিশ সংরক্ষণ অভিযানের প্রথম দিন থেকেই জেলা প্রশাসন ও জেলা টাস্কফোর্স কমিটির কঠোর অভিযান পরিচালনা করা হচ্ছে। শুধু নদীতেই নয় সড়ক পথে বা বাজারে অসাধু উপায়ে ইলিশ মাছ বিক্রি করলেও তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় রবিবার (১৩ অক্টোবর) চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলায় বাজারে অসাধু উপায়ে ইলিশ বিক্রির অপরাধে ৩ মাছ বিক্রেতাকে অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন ফরিদগঞ্জ উপজের সহকারি কমিশনার (ভূমি) ও ফরিদগঞ্জ পৌর প্রশাসক এ আর এম জাহিদ হাসান।

তিনি গণমাধ্যমকে জানান,  আজ ফরিদগঞ্জ উপজেলার ফরিদগঞ্জ বাজারে ৩ জন মাছ বিক্রেতাকে ইলিশ বিক্রয়রত অবস্থায় হাতেনাতে ধরা পরলে সেখানে মোবাইলকোর্ট পরিচালিত হয়। অপরাধী ৩ ব্যক্তিকে মৎস্য রক্ষা ও সুরক্ষা আইনে প্রত্যেককে ৫০০০ টাকা করে অর্থদণ্ড আরোপ ও আদায় করা হয়। একইসাথে নিষিদ্ধ সময়ে তাদের ইলিশ বিক্রয়ে পুনরায় পাওয়া গেলে কারাদণ্ড আরোপের শর্তে মুচলেকা নেয়া হয়।

তিনি আরো জানান, জব্দকৃত প্রায় ১৮৮ কেজি ইলিশ মাছ ফরিদগঞ্জের কেরোয়ার রাওযাতুল কুরান মাদ্রাসা, কাছিয়াড়ার কারীমিয়া আহম্মদিয়া কেরাতুল কোরান মাদ্রাসা ও এতিমখানা এবং চাঁদপুর সদরের সরকারি শিশু পরিবারের এতিম ও দুস্থ শিক্ষার্থীদের মাঝে বিতরণের মাধ্যমে বিলিবন্দেজ করা হয়।

ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে ফরিদগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: হানিফ সরকারসহ থানা পুলিশের একটি চৌকস দল, ফরিদগঞ্জ উপজেলা মৎস্য অফিসের ক্ষেত্র সহকারী শাহীনুর আক্তার, মো: রেদোয়ান খানসহ রোভার স্কাউটের সদস্যরা  উপস্থিত ছিলেন।