ঢাকা ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

কাউখালীতে মা ইলিশ ধরার অপরাধে দুই জেলেকে কারাদণ্ড প্রদান ভ্রাম্যমান আদালত

কাউখালীতে মা ইলিশ ধরার অপরাধে দুই জেলেকে কারাদণ্ড প্রদান ভ্রাম্যমান আদালত

পিরোজপুরের কাউখালীতে নিষেধাজ্ঞা অমান্য করে মা ইলিশ ধরার অপরাধে ২ জেলেকে কারাদণ্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত।

মা ইলিশ সংরক্ষণের জন্য দেশব্যাপী ইলিশ মাছ ধরতে ২২ দিনের জন্য মাছ প্রজনন এলাকার নদীতে মাছ ধরতে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। যার ফলে মা ইলিশ রক্ষার জন্য ১৭ অক্টোবর বৃহস্পতিবার রাতে প্রতিদিনের ন্যায় উপজেলার সন্ধ্যা ও কচা নদীতে অভিযান পরিচালনা করেন উপজেলা প্রশাসন ও মৎস অধিদপ্তর। এ সময় উপজেলার চিড়াপাড়া সংলগ্ন সন্ধ্যা নদীতে জাল ফেলে মা ইলিশ ধরার অপরাধে দুই জেলেকে আটক করে প্রশাসন।

আটককৃত জেলেরা হলেন উপজেলার চিড়াপাড়া গ্রামের রুবেল খানের ছেলে রাসেল খান (২৬)ও পার্শ্ববর্তী ভান্ডারিয়া উপজেলার আব্দুল খালেক ডাকুয়ার ছেলে মিন্টু ডাকুয়া (২৫)। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। আটকৃত জেলেরা ভ্রাম্যমান আদালতের কাছে অপরাধ স্বীকার করায় আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বজল মোল্লা প্রত্যেক জেলাকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে আদেশ প্রদান করেন। পরে কাউখালী থানা পুলিশ তাদেরকে পিরোজপুর জেলা কারাগারে হস্তান্তর করেন। ইলিশ মাছ ধরার জন্য ব্যবহৃত জালগুলো জব্দ করে আগুন দিয়ে পুড়িয়ে নষ্ট করা হয়।

উদ্ধারকৃত ইলিশ মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

অভিযানে সার্বিক সহযোগিতা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা হাফিজুর রহমান, থানা পুলিশ ও নৌ পুলিশের একটি চৌকস টিম । এর আগে উপজেলার গন্ধব্য বাপ্পি মন্ডল নামে এক ব্যক্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে ইলিশ মাছ ক্রয় করার ছবি ছাড়লে উপজেলা নির্বাহী কর্মকর্তা নেতৃত্বে ওই বাড়িতে অভিযান পরিচালনা করা হলে ওই ব্যক্তি পালিয়ে যান।

আদালত,কারাদণ্ড
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত