ঢাকা ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের প্রাঙ্গণ যেন মশার প্রজননক্ষেত্র

ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সের প্রাঙ্গণ যেন মশার প্রজননক্ষেত্র

ডেঙ্গুর প্রকোপ রুখতে সচেতনতার যাবতীয় প্রচার যেন রয়ে গিয়েছে স্রেফ কথাতেই। খোদ সরকারি হাসপাতাল চত্বরেই জমে আছে পানি। ঝকঝকে নীল-সাদা ভবনের পাশে তৈরি হচ্ছে আবর্জনার স্তূপ। বংশবিস্তার করছে মশা।

রোববার (২০ অক্টোবর) ময়মনসিংহের ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এলাকায় ঘুরে দেখা গেছে এমনই নানা চিত্র।

কমপ্লেক্সের প্রাঙ্গণ যেন মশার প্রজননক্ষেত্রে পরিণত হয়েছে। বৃষ্টির পানি জমে এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এতে করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স প্রাঙ্গণে বেড়েছে মশার উৎপাত। বর্তমানে মশার উপদ্রবে চরম বেকায়দায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি বাসভবনে থাকা চিকিৎসক, কর্মকর্তা, নার্স এবং স্টাফসহ সেবা নিতে আসা রোগীরা।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিভিন্ন খালি জমি এবং সরকারি বাসভবনের আশেপাশে জমে রয়েছে পানি ও আবর্জনা। ওই পানি থেকে দুর্গন্ধ ছড়ানোর পাশাপাশি সেখান থেকে মশার উৎপত্তি হচ্ছে। এমন অবস্থায় ডেঙ্গু আক্রান্তের সম্ভাবনা রয়েছে অনেকাংশে। যার জন্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এলাকায় মশার উপদ্রবও বেড়েছে অনেক।

আবার অভিযোগ, হাসপাতালের কর্মীরাই ব্যবহৃত ইঞ্জেকশনের সিরিঞ্জ কিংবা ওষুধের প্লাস্টিক উপর থেকে ছুড়ে ফেলছেন নীচে। বৃষ্টির পরে সেই আবর্জনাতেই জল জমছে। ঝকঝকে নীল-সাদা ভবনের পাশে তৈরি হচ্ছে আবর্জনার স্তূপ।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সেবা নিতে আসা কয়েকজন রোগী জানান, মানুষ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসে সুস্থতার জন্য। অথচ এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের বিভিন্ন স্থানে পানি জমে সেখান থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। এসব পচা পানিতে খুব সহজেই ডেঙ্গু মশার উৎপত্তি হতে পারে। এখন যেহেতু দেশজুড়ে ডেঙ্গু মশার উপদ্রব বেড়েছে, তাই এখান থেকেও ডেঙ্গু মশার উৎপত্তি হয়ে যে কেউ ডেঙ্গুতে আক্রান্ত হতে পারে। তাই আমাদের মনে হচ্ছে এখানে এক রোগের সুস্থতার জন্য এসে আরেক রোগে আক্রান্ত হতে হবে।

অপরদিকে এই জমে থাকা পানিতে চরম বেকায়দায় রয়েছেন লালমোহন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি বাসভবনে থাকা চিকিৎসক, নার্স, কর্মকর্তা এবং স্টাফরা। সরকারি বাসভবনে থাকা নামপ্রকাশে অনিচ্ছুক কয়েকজন স্টাফ এবং কর্মকর্তা বলেন, চারিদিকে নোংরা সেই সঙ্গে যেখানে-সেখানে রয়েছে ময়লার স্তূপ। এসব ময়লায় জন্ম নিচ্ছে মশা, সঙ্গে ছড়াচ্ছে দুর্গন্ধও। যার ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সরকারি বাসভবন এলাকায় মশার উপদ্রব বাড়ছে। এই পানিতে ডেঙ্গু মশা উৎপত্তিরও সম্ভাবনা অনেক।

ঈশ্বরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাদিয়া তাসনিম মুনমুন বিষয় টি শিকার করে বলেন, আমার যোগদানের পরে হাসপাতালে সকল কর্মকর্তা এবং কর্মকর্তা বৃন্দ, ছাত্র সমন্বয়ক ও কিছু পরিছন্নতা কর্মী নিয়ে ডেঙ্গু প্রতিরোধের জন্য পুরো হাসপাতাল গ্রিন এন্ড ক্লিন অভিযান চালিয়েছিলাম। পানি নিষ্কাশনের উপযুক্ত ব্যবস্থা না থাকায় মশার উৎপাত শুরু হচ্ছে।

তিনি আরও বলেন, এ ব্যাপারে উপজেলা প্রশাসকের সাথে বেশ কয়েকবার বৈঠক হয়েছে এবং হাসপাতালে প্রশাসন আশাবাদী উপযুক্ত পরিষ্কার পরিছন্নতার মাধ্যমে ডেঙ্গু এবং অন্যান্য মশাবাহিত রোগ নিয়ন্ত্রণ করা সম্ভব।

ঈশ্বরগঞ্জ,ডেঙ্গু,অভিযান
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত