ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

ইলিশের বাড়ি চাঁদপুর নয়, ভোলায়: মৎস্য উপদেষ্টা

ইলিশের বাড়ি চাঁদপুর নয়, ভোলায়: মৎস্য উপদেষ্টা

অন্তর্বর্তী সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, ইলিশের বাড়ি চাঁদপুর নয়, ইলিশের বাড়ি ভোলায়। দেশের অন্যতম ইলিশ উৎপাদনকারী জেলা ভোলায় ইলিশ গবেষণা কেন্দ্র স্থাপনের জন্য সরকার উদ্যোগ গ্রহণ করবে।

ইলিশ সম্পদ রক্ষায় সবাইকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়ে মৎস্য উপদেষ্টা বলেন, নিষেধাজ্ঞা চলাকালে জেলেদের চালের পাশাপাশি অন্য কিছু দেয়া যায় কি না সেটি নিয়ে ভাবা হচ্ছে। একইসঙ্গে জেলেদের সুরক্ষায় দাদন ব্যবস্থা বন্ধ করে স্বল্প সুদে ঋণের ব্যবস্থা চালু করা হবে।

মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে ভোলার খাল সংলগ্ন বালুরমাঠে জেলা প্রশাসন ও মৎস্যবিভাগ কর্তৃক আয়োজিত সচেতনতা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রাণিসম্পদ উপদেষ্টা বলেন, বাইরের দেশের জেলেদের বাংলাদেশের জলসীমায় মাছ ধরার অধিকার নেই। তাদের বিতাড়িত করতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেন তিনি। মা ইলিশ রক্ষায় আইন অমান্য কারিদের কঠোর ব্যবস্থা নেয়া হবে।

মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা আরও বলেন, ছাত্র ও বৈষম্য বিরোধী আন্দোলনে সব শহীদ ও আহতদের রক্তের কাছে আমরা ঋণী। সব শহীদ পরিবারকে সহযোগিতার জন্য একটি বিশেষ ফাউন্ডেশন গঠন করা হয়েছে। সেই ফাউন্ডেশনের মাধ্যমে শহীদ পরিবারদের আর্থিক সহযোগিতা করা হবে। প্রয়োজনে আহতদের বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে। যদি আহতদের সুস্থ করতে বিদেশে নিতে হয় সে ব্যবস্থা করবে সরকার।

জেলা প্রশাসক মো. আজাদ জাহনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মহাপরিচালক জিল্লুর রহমান, কোস্টগার্ড দক্ষিণ জোনের জোনাল কমান্ডার ক্যাপ্টেন মোহাম্মদ শাহীন মজিদ (জি), ভোলা পুলিশ সুপার মো. শরীফুল হক।

ভোলা,নিষেধাজ্ঞা,প্রাণিসম্পদ উপদেষ্টা
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত