ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

সিরাজগঞ্জে কৃষি প্রণোদনার সার-সরিষা বীজ বিতরণ কর্মসূচী শুরু

সিরাজগঞ্জে কৃষি প্রণোদনার সার-সরিষা বীজ বিতরণ কর্মসূচী শুরু

সিরাজগঞ্জে বিনামূল্যে ৭১ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনার সার ও বীজ বিতরণ শুরু করা হয়েছে। ইতিমধ্যেই এ কর্মসূচী শুরু করায় কৃষকের মাঝে উৎসাহের সৃষ্টি হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সরকার মৌসূমী ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্য এ কর্মসূচী গ্রহণ করেছে। এ কর্মসূচীর অংশ হিসেবে সিরাজগঞ্জের ৯টি উপজেলার বিভিন্ন স্থানে ৭১ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ শুরু করা হয়েছে। ইতিমধ্যেই প্রায় ৪০ হাজার কৃষকের মাঝে ১ কেজি সরিষা (বীজ), ১০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে এবং এ বিতরণ কর্মসূচী অব্যাহত রয়েছে। এসব ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকেরা হলেন, সিরাজগঞ্জ সদর ৮ হাজার, কাজিপুর ৫ হাজার ৪০০, রায়গঞ্জ ৯ হাজার ১০০, তাড়াশ ৮ হাজার ৬০০, উল্লাপাড়া ১৫ হাজার, শাহজাদপুর ১০ হাজার ২০০, বেলকুচি ৬ হাজার ৫০০, কামারখন্দ ৪ হাজার ২০০ ও চৌহালী উপজেলার ৪ হাজার।

গত রোববার থেকে এসব উপজেলার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্য সার বীজ শুরু হয়েছে। সিরাজগঞ্জের সবকয়টি উপজেলায় এ বিতরণ কার্যক্রম চলছে।

সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন এ বিতরণ কর্মসূচী আনুষ্ঠানিকভাবে শুরু করেছেন এবং মঙ্গলবার সকালে রায়গঞ্জ উপজেলা প্রশাসন আনুষ্ঠানিকভাবে এ বিতরণ কর্মসূচী শুরু করেন। কৃষি কর্মকর্তা আব্দুর রউফের সভাপতিত্বে এ কর্মসূচী উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাহিদ হাসান খান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপজেলা বিএনপি'র সভাপতি শামছুল ইসলাম, জামায়াতে ইসলামীর আমির আবুল কামাল বিশ্বাস, সাবেক পৌর মেয়র মোশাররফ হোসেন, উপজেলা ছাত্র সমন্বয়ক শেখ রিয়াদ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। এ বিষয়ে কৃষি বিভাগের উপ-পরিচালক একেএম মফিদুল ইসলাম আলোকিত বাংলাদেশকে বলেন, ২০২৪-২৫ অর্থ বছরে সরকার কৃষি প্রনোদনা কর্মসূচী নিয়েছে। এ কর্মসূচীর আওতায় মৌসুমী ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৭১ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে সরিষার বীজ, ডিএপি ও এমওপি সার বিতরণ করা হচ্ছে এবং আগামী সপ্তাহের মধ্যে এ বিতরণ কর্মসূচী শেষ হবে।

সিরাজগঞ্জ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত