জেলা বাস মালিক সমিতির মেয়াদ শেষ, নির্বাচন না হওয়ায় ক্ষোভ

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৪, ১৮:৫৪ | অনলাইন সংস্করণ

  স্টাফ রিপোর্টার, সিরাজগঞ্জ

সিরাজগঞ্জ জেলা বাস, মিনিবাস ও কোচ মালিক সমিতির বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে। সংগঠনের বিধি অনুযায়ী মেয়াদ শেষ হবার আগেই সাধারণ সভা অনুষ্ঠিত হতে হবে এবং এ সভায় নির্বাচন পরিচালনা কমিটি করার কথা রয়েছে। তবে অদৃশ্য কারণে এ কমিটি এখনও হয়নি।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, গত ২০২১ সালের ৬ জানুযারী সিরাজগঞ্জ জেলা বাস, মিনিবাস ও কোচ মালিক সমিতির নির্বাচনে লিটন সরকার সভাপতি ও আতিকুর রহমান আতিক সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং ৮ জানুয়ারি দায়িত্বভার গ্রহণ করেন। এ হিসাবে চলতি বছরের গত ৭ই জানুয়ারী নতুন নির্বাচিত কমিটির নিকট দায়িত্বভার হস্তান্তর করার কথা এবং বর্তমান কমিটি তার ব্যবস্থা না করে কালক্ষেপণ করছেন। এ বিষয়ে রেজিষ্ট্রার অব ট্রেড ইউনিয়ন থেকে একাধিকবার লিখিতভাবে নির্বাচনের তাগাদা দেয়া সত্তে¡ও বর্তমান কমিটি কর্ণপাত করছেন না। তবে অবশেষে নির্বাচনের তারিখ নির্ধারণ হলেও নির্বাচন পরিচালনা কমিটি সেই তফসিল স্থগিত ঘোষণা করেন এবং কমিটির সহযোগিতা না পাওয়ায় নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যানও পদত্যাগ করেন। এরপর এক সভার সিদ্ধান্ত অনুযায়ী আগের নির্বাচন পরিচালনা কমিটির সদস্য মো. ফারুক আহম্মদকে নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান বানিয়ে আাগামী ২ নভেম্বর নির্বাচনের তারিখ নির্ধারণ করে কমিটির নতুন এই চেয়ারম্যান বরাবর একটি আদেশ পত্র দেন রেজিস্ট্রার অব ট্রেড ইউনিয়নের পরিচালক মোহাম্মদ আমিনুল হক।

এ আদেশ অনুযায়ী বিধিমতে নির্বাচন পূর্ববর্তী কার্যক্রম দেখা যাচ্ছেনা। এতে আসন্ন নির্বাচন নিয়েও অনিশ্চয়তা দেখা দেয়ায় মালিকদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে। গঠনতন্ত্রের বিধি অনুযায়ী ৩ বছর পরপর সমিতির সদস্য/ভোটারদের প্রত্যক্ষ ভোটে যে কমিটির নেতৃত্ব নির্বাচিত হয় এবং তাদের পরবর্তী ৩ বৎসরের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। গঠনতন্ত্রের অন্য ধারায় উল্লেখ রয়েছে, নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কমপক্ষে ১ মাস পূর্বে সাধারণ সভার মাধ্যমে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করতে হবে। এ কমিটি পরবর্তী ৪৫ দিনের মধ্যে নির্বাচন করবেন।

ওই সমিতির সাবেক সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি সাংবাদিকদের বলেন, তারা যেকোনভাবে নির্বাচন না দিয়ে এভাবেই ক্ষমতা ধরে রাখতে চায়। ট্রেড অব ইউনিয়নের নির্দেশনাও তারা মানেন না। আগামী মাসের ২ তারিখে নির্বাচন করার জন্য ট্রেড অব ইউনিয়নের পরিচালক নির্দেশ দিয়েছেন। কিন্তু সেই নির্বাচনও তারা করবেন না বলেই মনে হচ্ছে। এ বিষয়ে বর্তমান কমিটির সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিক সাংবাদিকদের বলেন, নির্বাচন দেওয়া ও নির্বাচন সংশ্লিষ্ট সকল দায়িত্ব নির্বাচন পরিচালনা কমিটি চেয়ারম্যানের। এজন্য আগামী ২ তারিখে নির্বাচন হচ্ছে কিনা সেটাও তিনিই বলতে পারবেন। তবে শুনলাম গত ২০ তারিখে নাকি তিনিও পদত্যাগ করেছেন।