ঢাকা ২৬ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

নিষিদ্ধ ছাত্রলীগ মিটিং-মিছিল করলেই ব্যবস্থা: আইজিপি

নিষিদ্ধ ছাত্রলীগ মিটিং-মিছিল করলেই ব্যবস্থা: আইজিপি

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মো. ময়নুল ইসলাম বলেছেন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগকে সরকার নিষিদ্ধ ঘোষণা করেছে। তারা মিটিং-মিছিলসহ যেকোনো কার্যক্রম চালালেই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে ।

কতিপয় বিপথগামী সদস্যের জন্য পুলিশ বিভাগ সঠিকভাবে দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে বলে জানান তিনি ।

শনিবার (২৬ অক্টোবর) বিকেলে রংপুর মেট্রোপলিটন পুলিশের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন। এ সময় তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে নিহত ও আহতদের পরিবারের সদস্যদের হাতে আর্থিক সহায়তা তুলে দেন।

আগামীতে যেন পুলিশ সদস্যদের রাজনৈতিক উদ্দেশ্যে কেউ ব্যবহার করতে না পারে সেজন্য সবাইকে সতর্ক থাকার পরামর্শ দেন। অস্ত্র নিয়ে নতুন করে নীতিমালা করা হচ্ছে বলেও জানান তিনি।

তিনি বলেন, ‘জুলাই আন্দোলনে বিতর্কিত ভূমিকায় থাকা ২১ পুলিশ সদস্য এখন পর্যন্ত গ্রেপ্তার হয়েছে। বিপথগামী সব সদস্যদের আইনের আওতায় আনা হবে।’

আবু সাঈদসহ জুলাই আন্দোলনে নিহতদের গুরুত্বপূর্ণ মামলাসমূহ বিশেষ অপরাধ ট্রাইব্যুনালে স্থানান্তর করার কথাও জানিয়েছেন পুলিশপ্রধান।

সুধী সমাবেশে জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতা সারজিস আলম বলেন, ‘অনেক পুলিশ সদস্য অভ্যুত্থানের চেতনা ধারণ না করে কোনো কোনো দলের হয়ে নিজেদের উপস্থাপন করার চেষ্টা করেছে। এক দল ক্ষমতায় এসে বাকি দলকে শোষণ করবে এমন বাংলাদেশ আমরা চাই না।’ সারজিস আলম বলেন, যেসব পুলিশ সদস্য অন্যায়ভাবে আন্দোলনে আমার ভাইকে হত্যা করেছে তাদের বাংলাদেশের আইন অনুযায়ী শাস্তির আওতায় আনতে হবে। বদলি ছাড়া খুনের জন্য পুলিশের আর কোনো শাস্তি হয় না। অপরাধের জন্য শুধু বদলিই পুলিশের শাস্তি হতে পারে না। তিনি বলেন, কঠোর শাস্তি নিশ্চিত করা না হলে আমরা যে বাংলাদেশের স্বপ্ন দেখি আগামী দিনে সেখানে এর চেয়ে আরও বড় অভ্যুত্থান হবে ও বেশি রক্তপাত ঘটবে।

দেশে মিথ্যা মামলার মাধ্যমে লাখ লাখ টাকা বাণিজ্য হচ্ছে জানিয়ে সারজিস আলম বলেন, কোনো কোনো পুলিশ নীরব দর্শক হয়ে আছে। কেউ আবার পরবর্তীতে যাতে সুবিধা নেওয়া যায় সে চেষ্টা করছে।

সারজিস বলেন, আজ একটি দল ক্ষমতায় এসে শাসন করবে আর বাকিরা শোষিত হবে। আবার ২০ বছর পর আরেকটি দল ক্ষমতায় আসবে এবং বাকিরা সবাই শোষিত হবে। আমরা এমন বাংলাদেশ চাইনি।

ছাত্র-জনতার রক্তে যে স্বাধীনতা অর্জিত হয়েছে, আবু সাঈদ ভাই যে বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছে সেই বাংলাদেশ তৈরির পথে কেউ বাধা হয়ে দাঁড়াবেন না। কেউ বাধা হয়ে দাঁড়ালে আবারও রাজপথে দেখা হবে।

তিনি বলেন, বিগত তিনটি নির্বাচনে আওয়ামী লীগকে বৈধতা দেওয়ার জন্য যারা তাদের সঙ্গে নির্বাচনে অংশ নিয়েছে এবং যারা সংসদ সদস্যের চেয়ারে বসে সুযোগ-সুবিধা নিয়েছে তারা যে দলেরই হোক না কেন সবাই ফ্যাসিবাদের দোসর।

সুধী সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবু সাঈদের মা মনোয়ারা বেগম,বিভাগীয় কমিশনার মো: আজমল হোসেন , পুলিশ সুপার মো: শরিফ উদ্দিন। এতে সভাপতিত্ব করেন রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো:আব্দুল মজিদ।

সকালে আইজিপি ময়নুল ইসলাম এনডিসি বৈষম্য বিরোধী ছাত্রজনতার আন্দোলনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শহীদ আবু সাঈদ এর কবর জেয়ারত করেছেন। শনিবার সকাল সাড়ে ১১টায় পুলিশের আইজিপি পঞ্চগর থেকে সড়ক পথে রংপুরের পীরগঞ্জ উপজেলার মদনখালী ইউনিয়নের বাবনপুরে শহীদ আবু সাঈদের বাড়ীতে যান এবং সেখানে শহীদ আবু সাঈদের কবর জেয়ারত ও মোনাজাত শেষে আবু সাঈদের পিতা মাতা সহ তার পরিবারের সদস্যদের সঙ্গে কুশল বিনিময় করেন ।

এ সময় রংপুরের ডিআইজি আমিনুল ইসলাম ও রংপুর মেট্রো পুলিশ কমিশনার সহ পুলিশের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পুলিশ,আইজিপি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত