মানিকগঞ্জে অবৈধ অটোরিকশায় যানজট, ভোগান্তিতে পৌরবাসী 

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২৪, ০৯:২৪ | অনলাইন সংস্করণ

  দেওয়ান আবুল বাশার, মানিকগঞ্জ

মানিকগঞ্জ শহরে অবৈধ অটোরিকশা, হ্যালোবাইকে তৈরি হচ্ছে তীব্র যানজট। ধারণ ক্ষমতার চেয়ে কয়েকগুণ বেশি যানবাহন চলাচল করায় সড়কগুলোতে অসহনীয় যানজটের সৃষ্টি হচ্ছে। এতে ভোগান্তি পোহাচ্ছে পৌরবাসী।

জানাগেছে, মানিকগঞ্জ পৌরসভা থেকে ৭২২টি অটোবাইক এবং মোটরচালিত ১০৮৪ টি রিকশা শহরে চলাচলের জন্য লাইসেন্স দেয়া হয়েছে। অথচ শহরে অবাধে চলাচল করছে প্রায় ৪ হাজার অবৈধ অটোবাইক এবং মোটরচালিত রিকশা। এসব যানবাহন অধিকাংশই শহরের বাহিরে থেকে আসা। এতে তীব্র যানজটের পাশাপাশি ভোগান্তিতে পরেছে পৌরবাসী, কর্মজীবী ও শিক্ষার্থীরা। 

রবিবার দুপুরে সরেজমিনে দেখা যায়, ব্যস্ততম সড়কের মোড়ে মোড়ে আটকে আছে ব্যাটারিচালিত অটোরিকশা, রিকশা-ভ্যান। এর ফলে কিছুক্ষণ পরপর তীব্র যানজট তৈরি হচ্ছে। দীর্ঘ সময় যানবাহন দাঁড়িয়ে থাকায় যানজটের লাইন লম্বা হচ্ছে। দুই পাশে যত্রতত্র যানবাহন রাখায় বিভিন্ন সড়ক সংকুচিত হয়েছে। হাসপাতাল এলাকা এবং শহরের তৃপ্তিপ্লাজায় সর্বদা যানজট লেগেই আছে।  বেউথা এলাকায় যানবাহন চলাচলের কারণে ধুলাবালু উড়ছে। এর ফলে শিক্ষার্থী ও কর্মজীবী মানুষ দুর্ভোগ পোহাচ্ছে। পথচারীরাও ঝুঁকি নিয়ে সড়ক পারপার হচ্ছে।
 
মানিকগঞ্জ পৌরসভার লাইসেন্স শাখার পরিদর্শক সাইদুর রহমান জানান, পৌরসভা থেকে গত ২০২৩-২৪ অর্থ বছরের ৭২২টি অটোবাইক এবং ১০৮৪ টি মোটরচালিত রিকশার লাইসেন্স দেয়া হয়েছে। দেশে ঝামেলা থাকায় নতুন করে আর কোন লাইসেন্স দেওয়া হয়নি।

অটোরিকশাচালক মোহাম্মদ জসিম মিয়া জানান, শহরে এখন বিভিন্ন এলাকা থেকে অবৈধ অটোরিকশা এসে চলাচল করছে। এতে তীব্র যানজটর তৈরি হচ্ছে। তারা শহরে চলাচলে অভ্যস্ত নয় এজন্য প্রতিদিনই কোথাও না কোথাও দুর্ঘটনা ঘটছে।

হ্যালোবাইক চালক রিপন বলেন, শহরে এখন যাত্রীর চেয়ে গাড়ির সংখ্যা বেশি। এতে আমাদের আয় রোজগার কমে গেছে। 

মহিদুর বলেন, পৌরসভার নিয়ম মেনে আমি রিকশার লাইসেন্স নিয়েছি। এজন্য ফি দিয়েছি। অথচ অবৈধভাবে বিভিন্ন এলাকা থেকে হ্যালোবাইক অটোরিকশা এসে শহরে চলাচল করছে।

মানিকগঞ্জ ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) আব্দুল হামিদ খান বলেন, শহরের যানজট নিরসনে ট্রাফিক পুলিশ সর্বোচ্চ  চেষ্টা করে যাচ্ছে। যানজট কমাতে অবৈধ অটোবাইক এবং মোটরচালিত রিকশা আটক এবং জরিমানা করা হচ্ছে। আমরা নিয়মিত যৌথ বাহিনীর সাথে অভিযান চালিয়ে অবৈধ যানবাহনের বিরুদ্ধে মামলা এবং জরিমানা করছি।

মানিকগঞ্জ পৌরসভার প্রশাসক সানজিদা জেসমিন বলেন, আমরা বেশ কয়েকদিন ধরেই মাইকে ঘোষণা করছি, শহরে কোন অবৈধ অটোবাইক কিংবা মোটরচালিত রিকশা চলতে পারবে না। খুব শীঘ্রই অবৈধ অটোবাইক এবং মোটরচালিত রিকশার বিরুদ্ধে অভিযান শুরু করবো।