ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পুলিশের বিরুদ্ধে বিএনপিপন্থী আইনজীবীদের মামলা

পুলিশের বিরুদ্ধে বিএনপিপন্থী আইনজীবীদের মামলা

বিএনপি সমর্থিত আইনজীবীদের পদযাত্রায় বাঁধা, হামলা ও মামলার ঘটনায় পুলিশের বিরুদ্ধে আদালতে মামলার সিদ্ধান্ত নিয়েছেন বিএনপি সমর্থিত আইনজীবীরা। সরকারের পদত্যাগের এক দফা দাবিতে তারা এই কর্মসূচি পালন করে।

জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতা ও ঢাকা বারের সাবেক সাধারণ সম্পাদক ওমর ফারুক ফারুকী আজ বুধবার (২০ সেপ্টেম্বর) সকালে এই তথ্য জানিয়েছেন।

এই আইনজীবী বলেন, আমাদের গণতান্ত্রিক কর্মসূচি পদযাত্রায় বাধা, হামলা ও মামলার ঘটনায় পুলিশের বিরুদ্ধে মামলা করব। আজ সকাল সাড়ে দশটার দিকে ঢাকার সিএমএম আদালতে মামলাটি করা হবে।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর বিএনপিপন্থী ৬৬ আইনজীবীর বিরুদ্ধে কোতোয়ালি থানায় মামলা করে পুলিশ। তাদের পদযাত্রা থেকে পুলিশের ওপর হামলার অভিযোগে মামলাটি করা হয়।

পুলিশের করা মামলার এজাহারে বলা হয়েছে, গত ১২ সেপ্টেম্বর দুপুর ১২টা ১৫ মিনিটে ঢাকা আইনজীবী সমিতি ভবনের নিচে ইউনাইটেড ল’ইয়ার্স ফ্রন্ট নামে ব্যানার এবং সরকারবিরোধী বিভিন্ন ফেস্টুন, প্ল্যাকার্ড হাতে নিয়ে উল্লিখিত আসামিসহ অজ্ঞাতনামা বিএনপি ও তার অঙ্গ সংগঠনের সমর্থিত আরও অনেক আইনজীবী তাদের নির্ধারিত কর্মসূচি পদযাত্রা সফল করার লক্ষ্যে জড়ো হয়ে সরকারবিরোধী বিভিন্ন স্লোগান দিতে থাকেন। আইনজীবীরা মিছিল নিয়ে ঢাকা আইনজীবী সমিতি ভবন থেকে জনসন রোডের ওপর চলে আসেন। তখন কোতোয়ালি থানার পুলিশ মিছিলকারী আইনজীবীদের রাস্তা অবরোধ না করার জন্য বারবার অনুরোধ করেন। কিন্তু আইনজীবীরা পুলিশের কোনো অনুরোধের তোয়াক্কা না করে পুলিশের কর্তব্যকাজে বাধা দেন, রাস্তায় যান চলাচল বন্ধ করে দেন, ত্রাস সৃষ্টি করেন। এ ঘটনায় মিছিলকারী আইনজীবীদের নিক্ষিপ্ত ইটপাটকেল ও প্ল্যাকার্ডের লাঠির আঘাতে পুলিশের অনেকে আহত হন।

উক্ত মামলার প্রেক্ষিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, আইন সম্পাদক কায়সার কামালসহ ১৩ আইনজীবীকে আট সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।

নির্ধারিত সময় পর ঢাকা মহানগর দায়রা আদালতে আত্মসমর্পণের শর্তে সোমবার (১৮ সেপ্টেম্বর) এ বিষয়ে আবেদনের শুনানি করে বিচারপতি মো. জাকির হোসেন এবং মো. শওকত আলী চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

পুলিশ,মামলা,আইনজীবীদ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত