ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হাইকোর্টে জামিন পেলেন অধিকারের আদিলুর-এলান

হাইকোর্টে জামিন পেলেন অধিকারের আদিলুর-এলান

মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকে জামিন দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে তাদের আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন উচ্চ আদালত।

মঙ্গলবার (১০ অক্টোবর) তাদের জামিন আবেদনের ওপর শুনানি করে বিচারপতি এমদাদুল হক আজাদের একক বেঞ্চ এই আদেশ দেন।

মামলার রায় ঘোষণার পর থেকে এই দুই আসামি কারাগারে আছেন। তাদের সাজা বৃদ্ধি চেয়ে ইতোমধ্যে রাষ্ট্রপক্ষ আবেদন করেছে।

চলতি বছরের ২৫ সেপ্টেম্বর মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানের দুই বছরের সশ্রম কারাদণ্ডের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করা হয়। পাশাপাশি জামিন চেয়েছেন তারা।

গত ১৪ সেপ্টেম্বর ঢাকার মতিঝিলের শাপলা চত্বর থেকে হেফাজতে ইসলামের নেতাকর্মীদের সরিয়ে দেওয়ার অভিযানে মৃত্যুর সংখ্যা নিয়ে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে করা মামলায় মানবাধিকার সংগঠন অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিন এলানকে দুই বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

মামলায় পুলিশের প্রতিবেদনে বলা হয়, আদিলুর ও নাসির উদ্দিন ৬১ জনের মৃত্যুর ‘বানোয়াট, উদ্দেশ্যপ্রণোদিত ও মিথ্যা’ তথ্যসংবলিত প্রতিবেদন তৈরি ও প্রচার করে জনমনে ক্ষোভের সৃষ্টি করেন, আইনশৃঙ্খলা বিঘ্নের অপচেষ্টা চালান এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সরকার ও রাষ্ট্রের ভাবমূর্তি দেশে-বিদেশে চরমভাবে ক্ষুণ্ণ করেন। পাশাপাশি তাঁরা মুসলমানদের মনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিরুদ্ধে বিরূপ মনোভাবের সৃষ্টি করেন, যা তথ্য ও যোগাযোগপ্রযুক্তি আইনের ৫৭(১) ও (২) ধারায় অপরাধ।

একইসঙ্গে তাদের ১০ হাজার টাকা করে জরিমানা করা হয়, যা অনাদায়ে আরও এক মাসের কারাদণ্ড ভোগ করতে হবে।

ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ এম জুলফিকার হায়াত এ রায় ঘোষণা করেন।

২০১৩ সালের ১২ সেপ্টেম্বর আদিলুর রহমান খান ও এ এস এম নাসির উদ্দিনের বিরুদ্ধে এ অভিযোগ দায়ের করা হয়। এরপর ২০১৪ সালের ৮ জানুয়ারি আনুষ্ঠানিকভাবে মামলার বিচারকাজ শুরু হয়। পরে উচ্চ আদালতে আসামিদের আবেদনের প্রেক্ষিতে তিন বছরের জন্য পরবর্তীতে স্থগিত থাকে বিচারকাজ। এরপর ২০১৭ সাল থেকে আলোচিত এই মামলার শুনানি শুরু হয়।

হাইকোর্ট,জামিন,আদিলুর-এলান
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত