ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হাইকোর্টে সরকারি সুবিধাভোগীদের ভোটকেন্দ্রে উপস্থিতি নিশ্চিত করতে রিট

হাইকোর্টে সরকারি সুবিধাভোগীদের ভোটকেন্দ্রে উপস্থিতি নিশ্চিত করতে রিট

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সরকারের সুবিধাভোগ করা সোয়া তিন কোটি ভোটারের ভোটকেন্দ্রে উপস্থিতি নিশ্চিত করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। রিটে সরকারের সুবিধাভোগী নাগরিকদের ভোটদানে বাধ্যতামূলক করার নির্দেশনা চাওয়া হয়েছে।

সরকার সমর্থিত বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নেতা ও সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ড. বশির আহমেদ রিট আবেদনটি করেন। বিচারপতি মো. ইকবাল কবীরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে বুধবার (৩ জানুয়ারি) রিট আবেদনটি শুনানির জন্য কার্যতালিকায় রয়েছে।

রিটকারী আইনজীবী ড. বশির আহমেদ জানান, সোয়া ৩ কোটি ভোটারের উপস্থিতি নিশ্চিত করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেছি। রিটে সরকারের সুবিধাভোগী নাগরিকদের ভোটদানে বাধ্যতামূলক করার নির্দেশনা চাওয়া হয়েছে। কমনওয়েলভুক্ত অনেক দেশে নির্বাচনে ভোটারদের ভোটদানে বাধ্যতামূলক করার বিধান রয়েছে। আমেরিকার দুটি অঙ্গরাজ্যে ভোট দেওয়ার বাধ্যতামূলক বিধান চালু রয়েছে। বাংলাদেশ কমনওয়েলভুক্ত দেশ। এই দেশেও সরকারের সুবিধাভোগী নাগরিকদের ভোটদানে বাধ্যতামূলক করা প্রয়োজন। এ কারণে রিট দায়ের করেছি।

তিনি আরও জানান, সরকারের সরাসরি সুবিধাভোগী ২ কোটি ৭৫ লাখ ভোটার রয়েছে। এছাড়া আধা সরকারি, অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা কর্মচারী মিলে মোট সোয়া ৩ কোটি ভোটার রয়েছে। রিটে ভোটকেন্দ্রে এসব ভোটারদের উপস্থিতি নিশ্চিত করার নির্দেশনা চেয়েছি।

রিট আবেদনে মন্ত্রিপরিষদ সচিব, নির্বাচন কমিশনসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

হইকোর্ট,উপস্থিতি,রিট
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত