ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাজার মেয়াদ পার হলেও কারাগারে বন্দি ১৫৭ বিদেশি

সাজার মেয়াদ পার হলেও কারাগারে বন্দি ১৫৭ বিদেশি

সাজার মেয়াদ শেষ হওয়ার পরও দেশের বিভিন্ন কারাগারগুলোতে ১৫৭ বিদেশি নাগরিক বন্দি আছেন বলে হাইকোর্টে দাখিল করা প্রতিবেদনে জানিয়েছে কারা অধিদফতর। এদের মধ্যে ১৫০ জন ভারতের, পাঁচজন মিয়ানমারের এবং একজন করে পাকিস্তান ও নেপালের নাগরিক রয়েছে।

শুক্রবার (১৯ জানুয়ারি) আদালতে এমন প্রতিবেদন জমা দিয়েছে কারা অধিদফতর।

সাজার মেয়াদ শেষেও দেশের কারাগারে বন্দি রয়েছেন– সম্প্রতি এমন বিদেশিদের তালিকা চান হাইকোর্ট। গত ১৫ জানুয়ারি এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চ আগামী ১০ মার্চের মধ্যে কারা-মহাপরিদর্শককে এ বিষয়ে প্রতিবেদন দিতে বলেছিলেন।

ওইদিন শুনানিতে আদালত সাজা ভোগের পরও কারাবন্দি রাখা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না এবং আদালতের নির্দেশে গোবিন্দ উড়িয়াসহ সাজাপ্রাপ্ত বিদেশি কারাবন্দিদের প্রত্যাবাসনের ব্যবস্থা না করার নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুলও জারি করা হয়।

এদিকে রাষ্ট্রপক্ষ জানায়, সাজা খাটা হলেও অন্য দেশের নাগরিক হওয়ায় সংশ্লিষ্ট দেশের সঙ্গে যোগাযোগ করে একটি প্রক্রিয়ার মধ্যে এসব ব্যক্তিদের নিজ দেশে প্রত্যাবাসন করতে হয়। সেই প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত তাদের মুক্তি দেওয়া সম্ভব নয়।

কারাবন্দি এই বিদেশি নাগরিকদের সাধারণত অনুপ্রবেশের দায়ে দি কন্ট্রোল অব এন্ট্রি অ্যাক্ট, ১৯৫২, পাসপোর্ট আইন, ১৯৫২ এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের মামলায় আটক করা হয়েছে।

সাজা,বন্দি,বিদেশি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত