ফখরুল-খসরুর জামিন, বাধা নেই কারামুক্তিতে

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:০২ | অনলাইন সংস্করণ

নয়াপল্টনে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষের সময় প্রধান বিচারপতির বাসভবনে হামলা ও নাশকতার মামলায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলটির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর জামিন মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) ঢাকা মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক ফয়সাল আতিক বিন কাদেরের আদালত শুনানি শেষে এই আদেশ দেন। এর ফলে বিএনপি শীর্ষ এই দুই নেতার কারামুক্তিতে আর কোনো বাধা নেই বলে বলে জানিয়েছেন তাদের আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ।

এর আগে, ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে তাদের জামিনের আবেদন নামঞ্জুর হয়। ওই আদেশের বিরুদ্ধে গত ৬ ফেব্রুয়ারি মহানগর দায়রা জজ আদালতে জামিনের আবেদন করেন বিএনপি নেতাদের আইনজীবী। আদালত শুনানির জন্য ১৪ ফেব্রুয়ারি দিন ধার্য করেছিলেন।

গেলো বছরের ২৮ অক্টোবর রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশ শুরুর পর কাকরাইলে দলটির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। এতে পুলিশের এক সদস্যসহ মোট দুইজন নিহত হন। ঘটনার পরদিন মির্জা ফখরুলকে গুলশানের নিজ বাসা থেকে আটক করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগ (ডিবি)। এরপর থেকে কারাগারে ছিলেন তিনি।

ফখরুলকে আটকের পাঁচ দিন পর ২ নভেম্বর দিবাগত রাত একটার দিকে গুলশানের একটি বাসা থেকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে আটক করে নিয়ে যায় ডিবি। পরদিন পুলিশ সদস্য নিহতের ঘটনায় করা মামলায় গ্রেফতার দেখানো হয় তাকে। এরপর ছয় দিনের রিমান্ড মঞ্জুর শেষে ৯ নভেম্বর কারাগারে পাঠানো হয় তাকে।

গ্রেফতারের পর মির্জা ফখরুলের বিরুদ্ধে ১১ মামলা ও আমীর খসরুর বিরুদ্ধে ১০ মামলা দায়ের করা হয়। তবে সর্বশেষ মামলাটিতে জামিন পাওয়ায় তাদের মুক্তিতে আর বাধা থাকবে না বলে আদালত সূত্রে জানা গেছে।