৪ মিলিয়ন মামলার ভারে জর্জরিত আদালত : প্রধান বিচারপতি

প্রকাশ : ০৮ জুন ২০২৪, ১৬:২০ | অনলাইন সংস্করণ

বাংলাদেশের আদালত ৪০ লাখ মামলার ভারে জর্জরিত বলে জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

শনিবার (৮ জুন) সুপ্রিম কোর্ট অডিটোরিয়ামে সুপ্রিম কোর্ট কর্তৃক ‘International Conference on Judiciary Across the Borders (21st Century Challenges and Experiences from the Himalayas and Beyond)’ শীর্ষক দুইদিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনের প্রথম সেশনের অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

পিপলস জুডিসিয়ারি সম্পর্কে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, আমি বিশ্বাস করি পিপলস জুডিসিয়ারি ধারণাটি এমন একটি ধারণা যা সংখ্যালঘুসহ সকল নাগরিকের সমান প্রতিনিধিত্ব নিশ্চিত করে এবং সংবিধান অনুযায়ী তাদের অধিকারগুলো রক্ষা করে।

এসময় প্রধান বিচারপতি বলেন, বাংলাদেশের আদালত আজকে ৪ মিলিয়ন মামলার ভারে জর্জরিত। এ অবস্থা থেকে উত্তরণের জন্য আমরা রাউন্ড ব্রেকিং টেকনোলজিক্যাল ইনোভেশন সিস্টেমের উপর ফোকাস করছি এবং মামলা নিষ্পত্তির জটিলতাগুলো সমাধানের চেষ্টা করছি।

বক্তব্যে ওবায়দুল হাসান বাংলাদেশের বিচার ব্যবস্থা আধুনিকায়নে বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন। কক্সবাজারে বাংলাদেশ সুপ্রিম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের জন্য বাংলাদেশ সরকার কর্তৃক জমি বরাদ্দের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আন্তর্জাতিক সম্মেলনের প্রথম সেশনে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, সংবিধান অনুযায়ী ন্যায়বিচার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। আর তাই দেশে আজ আইনের শাসন প্রতিষ্ঠিত হয়েছে।