জামিন পেলেন সাবেক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী

প্রকাশ : ০৮ অক্টোবর ২০২৪, ১৭:৪৮ | অনলাইন সংস্করণ

সাবেক বন ও পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী রাজধানীর খিলগাঁও থানার ৬টি মামলায় জামিন পেয়েছেন। এসব মামলায় দুটি হত্যা ও দুটি হত্যাচেষ্টার অভিযোগ রয়েছে।

মঙ্গলবার (৮ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসান জামিন মঞ্জুর করেন। এর আগে সাবের হোসেন চৌধুরী অসুস্থ হওয়ার কারণে আদালতে উপস্থিতি নিয়ে আবেদন করেন পল্টন থানার এসআই নাজমুল হাচান। তিনি জানান, সাবের হোসেন চৌধুরী জিজ্ঞাসাবাদে প্রশ্নের উত্তর দিতে পারছেন না এবং হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন। তার হার্টে তিনটি রিংও পরানো রয়েছে। এই অবস্থায় তাকে পুলিশ হেফাজতে জিজ্ঞাসাবাদ করা সম্ভব নয় বলে উল্লেখ করেন তিনি।

দুই বছর আগে গুলিতে বিএনপির কর্মী মকবুল হোসেনের মৃত্যুর মামলায় গত সোমবার সাবের হোসেন চৌধুরীর ৫ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়েছিল।

জামিন আদেশের পর আদালতে উত্তেজনা ছড়িয়ে পড়ে এবং রাষ্ট্রপক্ষের আইনজীবীরা ক্ষোভ প্রকাশ করে আদালত ত্যাগ করেন। এর পর কিছু লোক সাবের হোসেন চৌধুরীর দিকে ডিম নিক্ষেপ করেন, তবে পুলিশ ও সেনাবাহিনী দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুরো সময়জুড়ে সাবের হোসেন চৌধুরী হাস্যোজ্জ্বল ছিলেন।

মামলার এজহারে উল্লেখ করা হয়েছে, ২০২২ সালের ১০ ডিসেম্বর বিএনপির একটি সমাবেশে আওয়ামী লীগ কর্মীরা পুলিশের সহযোগিতায় বিএনপির কার্যালয়ে প্রবেশ করে ভাঙচুর করে। এ ঘটনায় বিএনপির বেশ কয়েকজন নেতা আহত হন এবং মকবুল হোসেন গুলিবিদ্ধ হয়ে মারা যান। পুলিশ মামলার সুষ্ঠু তদন্তের জন্য আসামির রিমান্ডে ব্যাপক জিজ্ঞাসাবাদ প্রয়োজন বলে দাবি করেছে।

সাবের হোসেন চৌধুরীকে রোববার সন্ধ্যায় গুলশান এলাকা থেকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশ।