ঢাকা ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

খালেদা জিয়ার বিরুদ্ধে হত্যা মামলা খারিজ

খালেদা জিয়ার বিরুদ্ধে হত্যা মামলা খারিজ

সারাদেশে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা অবরোধ ও হরতালে পেট্রলবোমা হামলায় অগ্নিদগ্ধ হয়ে ৪২ জনের মৃত্যুর ঘটনায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ চারজনের বিরুদ্ধে করা মামলা খারিজ করে দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট জিয়াদুর রহমান পুলিশের দেওয়া তদন্ত প্রতিবেদন গ্রহণ করে মামলাটি খারিজ করে দেন।

মামলার অপর আসামিরা হলেন— বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়র সাবেক উপাচার্য ড. এমাজউদ্দিন আহম্মেদ ও দলের তৎকালীন ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী বাদী ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আতিকুর রহমানের আদালতে মামলা করেন। আদালত গুলশান থানাকে অভিযোগের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

২০২৪ সালের ২১ সেপ্টেম্বর গুলশান থানার উপ-পরিদর্শক শাহীন মোল্লা আদালতে প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২/৩৪/১০৯ ধারায় অপরাধ প্রতীয়মান হয়নি বলে তদন্ত কর্মকর্তা উল্লেখ করেন।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া তার গুলশান কার্যালয়ে ২০১৫ সালের ৫ জানুয়ারি বিকেল ৫টায় সারাদেশে শান্তিপূর্ণ অবরোধ পালনের ঘোষণা দেন এবং এরপর দফায় দফায় হরতালের আহ্বান করেন। এ কর্মসূচি ঘোষণার পর থেকে ২০১৫ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত সারাদেশে অগ্নিদগ্ধ হয়ে ৪২ মারা গেছেন এবং সরকারের কোটি কোটি টাকা ক্ষতি হয়েছে বলে মামলার অভিযোগে উল্লেখ করা হয়।

আবা/এসআর/২৪

খালেদা জিয়া,হত্যা মামলা,খারিজ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত