ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

বেসরকারি খাতে ঋণ বেড়েছে

বেসরকারি খাতে ঋণ বেড়েছে

বেসরকারি খাতে ঋণ বেড়েছে ১ লাখ ৭২ হাজার ৪৬৯ কোটি টাকা। ডলার সংকটের কারণে আমদানি খরচ বৃদ্ধি পেয়েছে। এ জন্য বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি হয়েছে বলে জানিয়েছেন অর্থনীতিবিদরা। বাংলাদেশ ব্যাংকের সবশেষ নভেম্বরের হালনাগাদ তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত বছরের নভেম্বর শেষে বেসরকারি খাতের ঋণ বেড়ে দাঁড়িয়েছে ১৪ লাখ ৬ হাজার ৭১৪ কোটি টাকা। ২০২১ সালে একই সময় এই ঋণের পরিমাণ ছিল ১২ লাখ ৩৪ হাজার ২৪৫ কোটি টাকা। অর্থাৎ বছরের ব্যবধানে বেড়েছে ১ লাখ ৭২ হাজার ৪৬৯ কোটি টাকা।

আর্থিক সংকট সমাধানে সরকার রিজার্ভ থেকে ডলার সরবরাহ করছে। এতে রিজার্ভের ওপরও নেতিবাচক প্রভাব পড়েছে। বর্তমানে দেশের রিজার্ভের পরিমাণ কমে দাঁড়িয়েছে ৩৩ দশমিক শূন্য ৮৩ বিলিয়ন ডলার।

তথ্য অনুযায়ী, চলতি ২০২২-২৩ অর্থবছরের পঞ্চম মাস নভেম্বরেও দেশের বিনিয়োগ বৃদ্ধির অন্যতম প্রধান নিয়ামক বেসরকারি খাতের ঋণপ্রবাহের প্রবৃদ্ধি কমেছে। নভেম্বর শেষে এই প্রবৃদ্ধির হার দাঁড়িয়েছে ১৩ দশমিক ৬০ শতাংশ; যা আগের মাস সেপ্টেম্বরে ছিল ১৩ দশমিক ৯১ শতাংশ। সেই হিসেবে আগের মাস অক্টোবরের তুলনায় প্রবৃদ্ধির হার কমেছে শূন্য দশমিক ৩১ পয়েন্ট। এর আগে জুনে এই হার ছিল ১৪ দশমিক ৮০ শতাংশ।

এদিকে গত অক্টোবরে প্রবৃদ্ধি ছিল ১৩ দশমিক ৯১ শতাংশ। সে হিসেবে আগের মাসের চেয়ে অক্টোবরে বেসরকারি ঋণের প্রবৃদ্ধি কমেছে। গত অক্টোবর মাসে দেশের বেসরকারি ঋণের স্থিতি ছিল ১৩ লাখ ৭৯ হাজার ৪১৩ কোটি টাকা। এক মাসের ব্যবধানে বেসরকারি ঋণ বেড়েছে ২৭ হাজার ৩০১ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি বাংলাদেশ ব্যাংকের করা প্রাক্কলনের চেয়েও কম। চলতি ২০২২-২৩ অর্থবছরে ঘোষিত মুদ্রানীতিতে বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ১৪ দশমিক ১০ ভাগ। এর আগের অর্থবছর ২০২১-২২-এ প্রাক্কলন করেছিল ১৪ দশমিক ৮০ ভাগ। যদিও প্রাক্কলিত হারের চেয়ে তা ছিল অনেক কম।

জানা যায়, চলতি বছরের জানুয়ারিতে বেসরকারি খাতের ঋণের প্রবৃদ্ধি ছাড়িয়েছিল ১১ শতাংশ। পরের মাসে ফেব্রুয়ারিতে খাতটিতে প্রবৃদ্ধি কমে দাঁড়ায় ১০ দশমিক ৭২ শতাংশে। এরপরে মার্চে সামান্য বেড়ে দাঁড়ায় ১১ দশমিক ২৯ শতাংশে।

এরপর দুই মাস বেসরকারি ঋণের প্রবৃদ্ধি বাড়ে। জুলাই মাসে হয় ১৩ দশমিক ৯৫ শতাংশ এবং আগস্টে ১৪ দশমিক শূন্য ৭ শতাংশ। কিন্তু সেপ্টেম্বর থেকে প্রবৃদ্ধি আবারও কমা শুরু করেছে। গত সেপ্টেম্বরে বেসরকারি ঋণের প্রবিদ্ধি ছিল ১৩ দশমিক ৯৩ শতাংশ আর অক্টোবরে তা দাঁড়িয়েছে ১৩ দশমিক ৯১ শতাংশ।

অর্থনীতি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত