ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

সংসদে বাণিজ্যমন্ত্রী

বাণিজ্য ঘাটতি ৩০ হাজার ৯৬০ দশমিক ৯৪ মিলিয়ন ডলার

বাণিজ্য ঘাটতি ৩০ হাজার ৯৬০ দশমিক ৯৪ মিলিয়ন ডলার

একমাত্র আলু বাদে সব নিত্যপণ্যের চাহিদা পূরণে বিদেশ থেকে আমদানি করতে হয় বলে জাতীয় সংসদে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকারদলীয় সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী এ তথ্য জানান।

সরকারদলীয় সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিমের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, ২০২১-২২ অর্থবছরে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি ৩০ হাজার ৯৬০ দশমিক ৯৪ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে চীন ও ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি ২৯ হাজার ৫২৩ দশমিক ৫ মিলিয়ন ডলার।

এদিকে গত ৮ জানুয়ারি পর্যন্ত দেশের সরকারি খাদ্য গুদামে ১৮ লাখ ৩৯ হাজার ৫১৩ মেট্রিকটন খাদ্যশস্য মজুদ আছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সরকারি দলের সংসদ সদস্য আলী আজমের প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী জানান, এর মধ্যে ৩ লাখ ৬৮ হাজার ২৭৪ মেট্রিকটন গম, ১৪ লাখ ৭০ হাজার ৩২১ টন চাল এবং এক হাজার ৩৮১ টন ধান মজুদ আছে। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপন করা হয়।

বাণিজ্যমন্ত্রী বিভিন্ন পণ্যের উৎপাদন ও আমদানির তথ্য সংসদে তুলে ধরেন। মন্ত্রীর তথ্য অনুযায়ী, দেশে বছরে চালের চাহিদা ৩ কোটি ৫২ লাখ মেট্রিকটন। দেশে উৎপাদিত হয় ৩ কোটি ৫১ লাখ মেট্রিকটন। চাহিদা পূরণে ভারত, থাইল্যান্ড, ভিয়েতনাম থেকে আমদানি করা হয়। গমের উৎপাদন ১০ লাখ ৮৬ হাজার মেট্রিকটন। চাহিদা রয়েছে ৬৩ লাখ ৪৮ হাজার মেট্রিকটন। চাহিদা পূরণে সিআইএসভুক্ত দেশ কানাডা, ভারত ও অস্ট্রেলিয়া থেকে আমদানি করা হয়। বছরে দেশে আলুর চাহিদা ৮৮ লাখ ৭২ হাজার মেট্রিকটন। আর উৎপাদন হয় ১ কোটি ১ লাখ ৪৫ হাজার মেট্রিকটন। প্রক্রিয়াজাতকরণে উৎপাদিত আলুর ২৫ শতাংশ নষ্ট হয় বলেও মন্ত্রী উল্লেখ করেন।

অর্থনীতি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত