তুরস্ক ও সিরিয়ায় জরুরী ত্রান পৌঁছে দিতে চালু হলো এমিরেটসের মানবিক এয়ার-ব্রীজ

প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯:১২ | অনলাইন সংস্করণ

তুরস্ক এবং সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে বিপর্যস্ত জনসাধারণের জন্য জরুরী ত্রাণ, ঔষধ সামগ্রী ও মেডিক্যাল যন্ত্রপাতি পরিবহনের লক্ষ্যে ইন্টারন্যাশনাল হিউম্যানিটারিয়ান সিটি (IHC) এর সহায়তায় একটি মানবিক এয়ার- ব্রীজ চালু করেছে এমিরেটস এয়ারলাইন। 

গতকাল, ১০ ফেব্রুয়ারি ২০২৩ দুটি এমিরেটস ফ্লাইটে গরম কম্বল, তাবু, মেডিক্যাল কীট ও আশ্রয় সামগ্রীর প্রথম চালানগুলো ইস্তানবুলে পৌছেছে। UNHCR, WHO  এবং WFP এসকল সামগ্রী প্রদান করেছে, আর এগুলোর সমন্বয় করেছে IHC। 

এমিরেটসের কার্গো পরিবহণ শাখা স্কাইকার্গো পরবর্তী দুই সপ্তাহের জন্য দুবাই-ইস্তানবুল রুটে পরিচালিত দৈনিক ৩টি ফ্লাইটে মানবিক সাহায্য সামগ্রীর জন্য প্রায় ১০০ টন স্পেস বরাদ্দ রেখেছে। 

IHC এর সঙ্গে এমিরেটসের সহযোগিতার ইতিহাস যথেষ্ট দীর্ঘ। প্রাকৃতিক বিপর্যয়, জরুরী মেডিক্যাল চাহিদা ও অন্যান্য সংকটকালে IHC এর সঙ্গে পার্টনারশীপের অংশ হিসেবে এমিরেটস দ্রুত ও কার্যকরভাবে বিশ্বের বিভিন্ন প্রান্তে মানবিক সাহায্য পৌছে দিয়েছে। 

বৈরুত বিস্ফোরণের পর ২০২০ সালে এমিরেটস জরুরী ত্রান সামগ্রী পরিবহণ কার্যক্রমে অংশগ্রহণ করে। ২০২১ সালে করোনা মহামারীর সময় দুবাই এবং ভারতের মধ্যে জরুরী মেডিক্যাল ও ত্রান সামগ্রী পরিবহনের জন্য মানবিক এয়ার-ব্রীজ পরিচালনা করে এয়ারলাইনটি। পাকিস্তানের ভয়াবহ বন্যার সময়ও IHC এর সঙ্গে যৌথভাবে দেশটির ৫টি শহরে জরুরী ত্রান ও মেডিক্যাল সামগ্রী পরিবহণ করে এমিরেটস স্কাইকার্গো।