ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

চালসহ নিত্যপণ্যের দাম কমছে

চালসহ নিত্যপণ্যের দাম কমছে

চাহিদা অনুযায়ী বাজারে সরু ও মোটা চালের সরবরাহ ও মজুদ যথেষ্ট থাকায় গত মাসের তুলনায় পাইকারি ও খুচরা উভয় পর্যায়ের মূল্য কিছুটা হ্রাস পেয়েছে।

২ আগস্ট ২০২৩ বাজারদর পাইকারি চাল (সরু) ৫৫-৭৪ টাকা, খুচরা ৫৭-৭৮ টাকা। পাইকারি চাল চাল (সরু) ৪২-৪৮ টাকা, খুচরা ৪৫-৫১ টাকা। মসুর ডাল (উন্নত) পাইকারি ১১৬-১১৮ টাকা, খুচরা ১২৫-১২৭ টাকা।

বুধবার (২ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, বাজারে কেজি প্রতি চিকন চালের দাম বেড়েছে। শাকসবজির সবজির সরবরাহ বৃদ্ধি পেয়েছে। গত মাসের চেয়ে মূল্য কিছুটা বৃদ্ধি পেলেও সরবরাহ বৃদ্ধির সঙ্গে সঙ্গে মূল্য পরিস্থিতি ক্রমহ্রাসমান। বেগুন, পটল, কাঁচা পেঁপে, মিষ্টিকুমড়া, করলা, ঢ্যাঁড়শ, লাউ, উচ্ছেসহ বেশ কিছু সবজির পাইকারী ও খুচরা উভয় পর্যায়ের মূল্য গত মাসের এবং গত সপ্তাহের তুলনায় হ্রাস পেয়েছে।

সরেজমিনে দেখা গেছে, খুচরা পর্যায়ে প্রতি কেজি দেশি পেঁয়াজ ৭০ টাকায় এবং ভারতীয় পেঁয়াজ ৪০ টাকায় বিক্রি হচ্ছে। কাঁচামরিচের দাম কমে প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ থেকে ১৩০ টাকায়।

এছাড়া প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম ১৭০ টাকা এবং সোনালি মুরগির দাম ২৬০ থেকে ২৯০ টাকা। বাজারে ৭৫০ টাকা কেজি গরুর মাংস এবং ১০০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে খাসির মাংস।

এ সপ্তাহে প্রতি হালি ফার্মের মুরগির ডিম বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৪৮ টাকায় বিক্রি হচ্ছে।

তাছাড়া প্রতি কেজি শসার দাম ৩০ টাকা। প্রতি কেজি পটোল ৬০ টাকা, ঢ্যাঁড়সের কেজি ৩০ টাকা ও চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৩০ টাকায়। প্রতি কেজি করলা ৬০ টাকা ও পেঁপে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া প্রতি কেজি আলু ৩৮ থেকে ৪০ টাকা, বেগুন ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। লাউ আকারভেদে ৪০ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া মিষ্টিকুমড়া কেজি ২৫ টাকা এবং প্রতি হালি কাঁচাকলার ২০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়।

পেঁয়াজের আমদানি অনুমতি দেওয়ার কারণে বাজারে আমদানিকৃত ভারতীয় পেঁয়াজ প্রবেশ করেছে। ফলে পেঁয়াজের সরবরাহ বাজারে বৃদ্ধি পেয়েছে। বাজারদর গত মাসের তুলনায় হ্রাস পেয়েছে এবং বিগত কিছুদিন ধরে পেঁয়াজের বাজারদর স্থিতিশীল রয়েছে।

বাজার,দ্রব্যমূল্য
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত