পেট্রোলপাম্প মালিকদের ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা

প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০২৩, ০৮:০২ | অনলাইন সংস্করণ

পেট্রোল পাম্পের ও ট্যাংক লরি মালিক–শ্রমিক মালিকপক্ষের নেতারা ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন। রোববার রাতে রাজধানীর কাওরান বাজারে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) কার্যালয় অনুষ্ঠিত বৈঠকের পর এ সিদ্ধান্তের কথা জানান সমিতির নেতারা।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ট্যাংকলরি মালিক সমিতির কেন্দ্রীয় কমিটির মহাসচিব শেখ ফরহাদ হোসেন। রোববার (৩ সেপ্টেম্বর) রাতে ৮টা ৩০ মিনিটে আন্দোলনকরা সংগঠনগুলো ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তিনি।

এ ধর্মঘট ডাকা সংগঠনগুলো হচ্ছে বাংলাদেশ ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ জ্বালানি তেল পরিবেশক সমিতি, খুলনা বিভাগীয় ট্যাংকলরি শ্রমিক ইউনিয়ন এবং পদ্মা, মেঘনা ও যমুনা ট্যাংকলরি শ্রমিক কল্যাণ সমিতি।

পাম্প মালিকদের দাবির মধ্যে রয়েছে- জ্বালানি তেল বিক্রির ওপর প্রচলিত কমিশন কমপক্ষে ৭ দশমিক ৫ শতাংশ করা, জ্বালানি তেল পরিবহনকারী ট্যাংকলরির অর্থনৈতিক জীবনকাল ৫০ বছর করা, জ্বালানি তেল ব্যবসায়ীদের কমিশন এজেন্ট হিসেবে গেজেট প্রকাশ করা।

এর আগে সংগঠনের নেতারা জানান, জ্বালানি তেল বিক্রিতে কমিশন বৃদ্ধিসহ ৩ দফা দাবি পূরণে ৩১ আগস্ট পর্যন্ত সরকারকে সময় দেওয়া হয়েছিল। কিন্তু এই সময় পার হয়ে গেলেও এ বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি সরকারের পক্ষ থেকে।

পেট্রোল পাম্প মালিক সমিতির মহাসচিব মিজানুর রহমান রতন জানান, এসব দাবি নিয়ে গত ২৯ আগস্ট সচিবালয়ে জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে বৈঠক হয়েছে পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশন ও ট্যাংকলরি ওনার্স অ্যাসোসিয়েশনের। এক মাসের মধ্যে বাস্তবায়নের আশ্বাস দিয়েছেন জ্বালানি প্রতিমন্ত্রী। কিন্তু আমাদের পিঠ দেয়ালে ঠেকে গেছে। কোথাও যাওয়ার উপায় নেই আমাদের।