চলতি অর্থবছরে মূল্যস্ফীতি কমে ৬.৬ শতাংশ হবে

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫৬ | অনলাইন সংস্করণ

চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের মূল্যস্ফীতি ৬ দশমিক ৬ শতাংশে নেমে আসবে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আজ বুধবার এডিবি বুধবার (২০ সেপ্টেম্বর) তাদের “এশিয়ান ডেভেলপমেন্ট আউটলুক (এডিও) সেপ্টেম্বর ২০২৩” প্রকাশিত প্রতিবেদনে এ পূর্বাভাস জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে জ্বালানিবহির্ভূত পণ্যের দাম কিছুটা হ্রাস, প্রত্যাশিত উচ্চতর কৃষি উৎপাদন ও নতুন কাঠামোর অধীনে মুদ্রানীতির কঠোরতার কারণে মূল্যস্ফীতি ২০২২-২৩ অর্থবছরের নয় শতাংশ থেকে কমে ২০২৩-২৪ অর্থবছরে ৬ দশমিক ৬ শতাংশে নেমে আসবে বলে আশা করা হচ্ছে।

এর আগে গত ১০ সেপ্টেম্বর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত তথ্যে দেখা গেছে, গত আগস্টে দেশে মূল্যস্ফীতি ছিল নয় দশমিক ৯২ শতাংশ। একই মাসে খাদ্যে মূল্যস্ফীতি সর্বোচ্চ ১২ দশমিক ৫৪ শতাংশে পৌঁছেছে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন জিনটিং বলেন, 'বাহ্যিক আর্থিক অনিশ্চয়তা ও অবকাঠামোগত উন্নয়ন ও বিনিয়োগ পরিবেশ উন্নত করতে জরুরি সংস্কার কাজ করা সত্ত্বেও বাংলাদেশ সরকার তুলনামূলকভাবে ভালো করছে। এ সংস্কারগুলোর মধ্যে রয়েছে জনসাধারণের আর্থিক ব্যবস্থাপনাকে শক্তিশালী করা, অভ্যন্তরীণ সম্পদের সংহতি বৃদ্ধি করা, সরবরাহের উন্নতি করা।’

গত ১০ সেপ্টেম্বর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশিত তথ্যে দেখা গেছে, আগস্টে দেশে মূল্যস্ফীতি ছিল নয় দশমিক ৯২ শতাংশ। এর আগে জুলাইয়ে মূল্যস্ফীতি ছিল নয় দশমিক ৬৯ শতাংশ। ওই মাসে খাদ্যে মূল্যস্ফীতি ছিল নয় দশমিক ৭৬ শতাংশ।