চার দিনের মাথায় ফের কমলো স্বর্ণের দাম

প্রকাশ : ০৪ অক্টোবর ২০২৩, ২০:০৬ | অনলাইন সংস্করণ

চার দিনের মাথায় দেশের বাজারে স্বর্ণের দাম আরও কমেছে। এই দফায় ভরিপ্রতি এক হাজার ১৬৬ টাকা কমিয়ে ভালো মানের (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৯৭ হাজার ৪৪ টাকা। নতুন এই দর আগামীকাল বৃহস্পতিবার (৫ অক্টোবর) থেকে কার্যকর হবে।

চার দিন আগে সর্বশেষ দর নির্ধারণের পর আজ মঙ্গলবার (৪ অক্টোবর) এক বিজ্ঞপ্তিতে আবারও স্বর্ণের দাম কমানোর বিষয়টি জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)।

এর আগে সবশেষ গত ৩০ সেপ্টেম্বর এক হাজার ৭৫০ টাকা কমিয়ে ভালো মানের তথা ২২ ক্যারটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৮ হাজার ২১১ টাকা নির্ধারণ করা হয়েছিল।

নতুন দর অনুযায়ী, সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতিভরি স্বর্ণের দাম ১ হাজার ১৬৭ টাকা কমিয়ে নির্ধারণ করা হয়েছে ৯৭ হাজার ৪৪ টাকা। পাশাপাশি ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ১ হাজার ১৬৭ টাকা কমিয়ে ৯২ হাজার ৬১২ টাকা এবং ১৮ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৯৩৩ টাকা কমিয়ে ৭৯ হাজার ৪৩২ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির প্রতিভরি স্বর্ণে ৮১৬ টাকা কমিয়ে নতুন দর ৬৬ হাজার ১৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম কমায় নতুন এই দর নির্ধারণ করা হয়েছে। তবে অপরিবর্তিত রয়েছে রূপার দাম। বর্তমানে ২২ ক্যারেটের প্রতিভরি রুপা ১ হাজার ৭১৫ টাকা, ২১ ক্যারেটের রুপা ১ হাজার ৬৩৩ টাকা, ১৮ ক্যারেটের রূপা ১ হাজার ৪০০ টাকায় বিক্রি হচ্ছে। আর সনাতন পদ্ধতির প্রতিভরি রূপার দর নির্ধারিত রয়েছে ১ হাজার ৫০ টাকা।