ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

রাতারাতি প্রায় দ্বিগুণ পেঁয়াজের দাম

রাতারাতি প্রায় দ্বিগুণ পেঁয়াজের দাম

ভারত থেকে পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণার এক রাতের মধ্যেই প্রায় দ্বিগুণ হয়েছে পেঁয়াজের দাম। বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২০-২৩০ টাকা, আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০-২১০ টাকা। গতকাল শুক্রবার সকালেও দেশি পেঁয়াজ ১২০-১৩০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ১১০-১২০ টাকায়। রাতারাতি পেঁয়াজের দাম বাড়ায় ক্ষুব্ধ ক্রেতারা।

শনিবার (০৯ ডিসেম্বর) রাজধানীর কারওয়ান বাজারে দেখা গেছে, প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২১০-২২০ টাকায়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের একটি টিম বিক্রেতাদের কাছে থেকে দাম যাচাই বাছাই করে জানতে পারেন, প্রতি কেজি পেঁয়াজ কেনা আছে ১১০ টাকা। তারা বলছেন, ওই দরে কেনা পেঁয়াজ শেষ হয়ে গেছে। রাজধানীর অন্যান্য বাজারগুলোতেও একই অবস্থা দেখা গেছে। মহল্লার মুদি দোকানগুলোতে আরও ১০-২০ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

এদিকে, এক রাতেই পেঁয়াজের দাম এত বেড়ে যাওয়া ক্ষুব্ধ ক্রেতারা। রাজধানীর মুগদা ঝিলপাড় এলাকায় পেঁয়াজ কিনতে আসা এক ক্রেতা বলেন, পেঁয়াজের বাজারে ঠাডা পড়ছে। না হলে এক রাইতে ১২০ টাকার পেঁয়াজ ২০০ টাকার বেশি হয় ক্যামনে। দোকানে এখনও যে পেঁয়াজ আছে এগুলা তো আগের কেনা।

শুক্রবার (০৮ ডিসেম্বর) এক আদেশে, ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানি নিষিদ্ধ ঘোষণা করে ভারত। মূলত দেশের বাজারে সরবরাহ স্বাভাবিক রাখতে এবং দাম নিয়ন্ত্রণে রাখার লক্ষ্যে ভারত সরকার আগামী বছরের মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করার এ সিদ্ধান্ত নেয়।

পেঁয়াজ,দ্বিগুণ,দাম
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত