বায়োমেট্রিক মেটাল কার্ড প্রবর্তনে ইবিএল-আইডেক্স বায়োমেট্রিক্স চুক্তি

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২৩, ১৮:৪১ | অনলাইন সংস্করণ

অত্যাধুনিক সুরক্ষা বৈশিষ্ট্য সংবলিত বায়োমেট্রিক মেটাল কার্ড প্রবর্তনের লক্ষ্যে ইস্টার্ন ব্যাংক পিএলসি (ইবিএল) এবং আইডেক্স বায়োমেট্রিক্স আজ ইবিএল প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে একটি চুক্তি সম্পাদন করেছে। বিশ্বে প্রথম ফিঙ্গার প্রিন্ট সেন্সর প্রযুক্তি সংবলিত নতুন এই কার্ডগুলো হবে আরো সুরক্ষিত এবং গ্রাহক বান্ধব। 

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার, উপ-ব্যবস্থাপনা পরিচালক এম. খোরশেদ আনোয়ার, প্রধান প্রযুক্তি কর্মকর্তা জাহিদুল হক, ডিজিটাল আর্থিক সেবা প্রধান আহসান উল্লাহ চৌধুরী, কার্ড বিভাগ প্রধান তাসনীম হোসেন; আইডেক্স বায়োমেট্রিকের প্রধান বানিজ্যিক কর্মকর্তা ক্যাথেরিনা এক্লফ এবং ভাইস-প্রেসিডেন্ট সেলস- অচঅঈ ক্লাউজ হেনসেন চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

আলী রেজা ইফতেখার তার বক্তব্যে বলেন, “নিয়ন্ত্রণকারী সংস্থাগুলোর সকল চাহিদা পূরণ করে গ্রাহকদের জন্য বায়োমেট্রিক মেটাল কার্ড প্রবর্তন করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। আমাদের গ্রাহকদের সর্বাধুনিক এই প্রযুক্তি অফার করার মাধ্যমে ইস্টার্ন ব্যাংকের ইনোভেশন ও লিডারশীপ অবস্থান আরো সুদৃঢ় হলো”। তিনি আরো বলেন, “আইডেক্স বায়োমেট্রিক্স সল্যুশন্স একটি প্রথম শ্রেণীর পেমেন্ট অভিজ্ঞতা। আমাদের বিশ্বাস বায়োমেট্রিক পেমেন্ট কার্ড নতুন একটি স্ট্যান্ডার্ড হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবে। এতে রয়েছে কন্ট্যাক্টলেস পেমেন্ট সুবিধা এবং এটি সকলের জন্য আর্থিক ক্ষমতায়ন নিশ্চিত করবে”। 

আইডেক্স বায়োমেট্রিক্সের প্রধান বানিজ্যিক কর্মকর্তা ক্যাথেরিনা এক্লফ বলেন, “আমরা সম্মানিত যে ইবিএল বাংলাদেশ বায়োমেট্রিক পেমেন্ট প্রবর্তনে আইডেক্স বায়োমেট্রিককে বেছে নিয়েছে। ইস্টার্ন ব্যাংকের প্রিমিয়াম গ্রাহকরা প্রথম গ্রæপ হিসেবে এই নতুন কন্ট্যাক্টলেস কার্ডগুলো লাভ করবেন। বাংলাদেশ এবং এশিয়ায় সীমলেস পেমেন্ট প্রসারে ইবিএল আবারো অগ্রণী ভূমিকা পালন করছে”। 

আইডেক্স বায়োমেট্রিক একটি শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান যারা বায়োমেট্রিক সেন্সর প্রযুক্তি নিয়ে কাজ করে থাকে। বিভিন্ন এপ্লিকেশনের জন্য আইডেক্স অত্যাধুনিক ফিঙ্গারপ্রিন্ট সেন্সর প্রযুক্তি উদ্ভাবন করেছে। তাদের উদ্ভাবিত প্রযুক্তিগুলো স্মার্টকার্ড, পেমেন্ট কার্ড, অ্যাক্সেস কন্ট্রোল সিস্টেম এবং অন্যান্য ডিভাইসে ব্যবহৃত হয়ে থাকে। এই প্রযুক্তিগুলো আইডেন্টিটি অথেন্টিকেশনের ক্ষেত্রে নির্ভরযোগ্য ও দক্ষ।