ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

ভারত থেকে আসছে ৩৪ হাজার মেট্রিকটন আলু

ভারত থেকে আসছে ৩৪ হাজার মেট্রিকটন আলু

বাজার নিয়ন্ত্রণে ফের ভারত থেকে আলু আমদানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। হিলি স্থলবন্দরের ৪৯ জন আমদানিকারক ৩৪ হাজার মেট্রিকটন আলু আমদানির অনুমতি পেয়েছেন। ইতোমধ্যে এলসি খোলাসহ অন্যান্য কার্যক্রম শুরু করেছেন তারা।

শনিবার (৩ ফেব্রুয়ারি) অথবা রোববার (৪ ফেব্রুয়ারি) থেকে হিলি স্থলবন্দর দিয়ে আল আমদানি শুরু হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপসহকারী ইউসুফ আলী।

শুক্রবার বিকেলে হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধের উপ-সহকারী কর্মকর্তা ইউসুফ আলী বিষয়টি নিশ্চিত করে তিনি বলেন, স্থলবন্দরের ৪৯ জন আমদানিকারক ৩৪ হাজার মেট্রিক টন আলু আমদানির অনুমতি পেয়েছেন। তবে এলসি খুলতে কিছু সময় লাগে। খুব শিগগির প্রক্রিয়া শেষ করে ভারত থেকে আলু আমদানি শুরু হবে।

হিলি স্থলবন্দরের আমদানিকারক শাহীনুর রেজা শাহিন বলেন, আমরা হিলির ৪৯ জন ব্যবসায়ী ভারত থেকে আলু আমদানির অনুমতি পেয়েছি। শিগগির ভারত থেকে আলু আমদানি করা হবে। তবে শনিবার (৩ ফেব্রুয়ারি) থেকে আলু আমদানি হতে পারে। এতে দেশের বাজারে আলুর দাম অনেকটাই কমে যাবে।

দিনাজপুর জেলারর ১৩ টি উপজেলায় বাজারে প্রকার ভেদে দেশি আলু ৪০থেকে ৪৫ টাকা কেজি দরে বিক্রি করছে একশ্রেনীর আলু ব্যবসায়ী সিন্ডিকেটরা। ।

উল্লেখ্য, সরবরাহ কমের অজুহাতে দেশে আলুর দাম বেড়ে গেলে বাজার নিয়ন্ত্রণে গত বছরের ৩০ অক্টোবর সরকার আমদানির অনুমতি দেয়। আমদানির মেয়াদ ছিল গত ৩০ নভেম্বর পর্যন্ত। পরে ব্যবসায়ীদের আবেদনের ভিত্তিতে সময়সীমা আরও ১৫ দিন বাড়িয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত নির্ধারণ করা হয়। ১৫ ডিসেম্বর থেকে বন্দর দিয়ে আলু আমদানি বন্ধ রয়েছে। নতুন করে আমদানি শুরুর খবরে বন্দরে কর্মচাঞ্চল্য ফিরেছে।

আলু আমদানি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত