রোজার আগেই বাজার ব্যবস্থাপনায় পরিবর্তন আসবে: প্রতিমন্ত্রী

প্রকাশ : ১৪ ফেব্রুয়ারি ২০২৪, ২০:১০ | অনলাইন সংস্করণ

রোজার আগেই বাজার ব্যবস্থাপনায় পরিবর্তন আসবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু। তিনি বলেন, কৃষি, খাদ্য ও বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মিলিত পদক্ষেপ নেয়া হচ্ছে। এর মাধ্যমে বাজার ব্যবস্থাপনা ঢেলে সাজাতে চাচ্ছি। পহেলা মার্চ থেকে এ পরিবর্তন দেখবে দেশ। ভোক্তা থেকে উৎপাদক পর্যায়ে সর্বাত্মক ব্যবস্থা নেয়া হবে।

বুধবার (১৪ ফেব্রুয়ারি) মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) আয়োজিত ত্রৈমাসিক মধ্যাহ্নভোজ সভায় তিনি এসব কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, মার্চ থেকে চালের বস্তায় লেবেল থাকবে। সেখানে ধান উৎপাদনের বছর, তারিখ, উৎপাদন মূল্য, পাইকারি মূল্য, খুচরা মূল্য লেখা থাকবে। এখানে দাম বাড়িয়ে কারসাজি করা যাবে না।

তিনি বলেন, এক বাজারে দাম বাড়লে অন্য বাজারে তা কম থাকলেও বাড়িয়ে দেওয়া হয়। অথচ দাম কমানোর ক্ষেত্রে অজুহাত দেখিয়ে সময়ক্ষেপণ করা হয়। পহেলা মার্চ থেকে ওয়েবভিত্তিক পণ্যের দাম লেখা থাকবে। সেখানে কোন বাজারে কি দাম সেটা উল্লেখ থাকবে। কম-বেশি করে নেওয়ার সুযোগ থাকবে না।

তিনি আরও বলেন, বাজারে একটা ইতিবাচক পরিবর্তন দেখার প্রত্যাশা করছি। প্রতিটি মন্ত্রণালয় এটাকে প্রাধান্য দিয়ে কাজ করছে। আস্তা রাখুন, পজিটিভ কিছু দিতে পারব।

ব্যবসায়ীদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, বিশ্বের মুসলিম দেশে রমজানে পণ্যের দাম কমাতে মালিকরা নমনীয় আচরণ করেন। সৌদি আরবে বড় বড় খেজুর মালিকরা খেজুর নিয়ে দাঁড়িয়ে থাকেন। দয়া করে আপনারও এবারের রমজানে অন্তত নমনীয় হোন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, রোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, পণ্য সরবরাহ, বাজার মনিটরিংসহ নানামুখী পদক্ষেপ থাকবে। এসব পদক্ষেপের ফলে রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে থাকবে। নিরবচ্ছিন্ন পণ্য সরবরাহ করা গেলে কেউ মজুতদারি করে দাম বাড়াতে পারবে না।