ঢাকা ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১ | বেটা ভার্সন

বোতলজাত ও খোলা তেলের নতুন দাম নির্ধারণ

বোতলজাত ও খোলা তেলের নতুন দাম নির্ধারণ

বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ৪ টাকা বাড়ানো হয়েছে। একই সঙ্গে খোলা সয়াবিন তেলের দাম লিটারে ২ টাকা কমিয়ে ১৪৭ টাকায় নির্ধারণ করা হয়েছে। ট্যারিফ কমিশন, বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করে এই সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সচিবালয়ে এক ব্রিফিংয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এই কথা জানিয়েছেন।

এর আগে সয়াবিন তেলের দাম লিটারে ১০ টাকা বাড়ানোর সিদ্ধান্তের কথা জানায় মিলমালিকেরা। পরে গত মঙ্গলবার থেকে নতুন ওই দাম কার্যকরের কথা জানিয়েছে বাণিজ্যসচিব বরাবর চিঠি দেয় কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। সেদিন সয়াবিনের মূল্যবৃদ্ধির ‘সুযোগ নেই’ বলে জানিয়েছিলেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম।

এছাড়া পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম নির্ধারণ করা হয়েছে ৮১৮ টাকা। আগে এটির দাম ছিল ৮০০ টাকা। আর পাম ওয়েল সর্বোচ্চ খুচরা মূল্য নির্ধারণ করা হয়েছে ১৩৫ টাকা।

তাৎক্ষণিকভাবে এই সিদ্ধান্ত কার্যকর করা হবে জানিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে সয়াবিন তেলের যৌক্তিক মূল্য ঠিক রাখার চেষ্টা করা হচ্ছে।

এদিকে বিশ্ববাজারে গত টানা পাঁচ মাস দাম কমেছে সয়াবিন তেলের। বিশ্ববাজারে গত বছরের নভেম্বরে প্রতি টন অপরিশোধিত সয়াবিন তেলের দাম ছিল এক হাজার ১১৮ ডলার। সর্বশেষ গত মার্চ মাসে সে দাম কমে হয় ৯১০ ডলার। অর্থাৎ গত পাঁচ মাসে বিশ্ববাজারে টনপ্রতি সয়াবিন তেলের দাম কমেছে ২০৮ ডলার।

বোতলজাত,তেল
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত