ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ব্যাংকিং খাত আধুনিকায়নে আইএমএফের সহায়তা চাওয়া হয়েছে : অর্থ উপদেষ্টা

ব্যাংকিং খাত আধুনিকায়নে আইএমএফের সহায়তা চাওয়া হয়েছে : অর্থ উপদেষ্টা

অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেছেন, ব্যাংকিং খাত সংস্কার, অর্থপাচার রোধে সহায়তা, ট্যাক্স রিটার্ন জমার ক্ষেত্রে আধুনিকায়নের বিষয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সহায়তা চাওয়া হয়েছে। তবে কী পরিমাণ ঋণ লাগবে তা এখনও পর্যন্ত আইএমএফকে জানানো হয়নি।

বুধবার (২৪ সেপ্টেম্বর) সচিবালয়ে সফররত আইএমএফের আবাসিক প্রতিনিধি জয়েন্দু দে'র সঙ্গে বৈঠকের পর এ কথা জানান সালেহউদ্দিন আহমেদ।

অর্থ উপদেষ্টা বলেন, অর্থনৈতিক ক্ষেত্রে নানা সংস্কারের জন্য অর্থ প্রয়োজন। বৈঠকে বিষয়টি আইএমএফ মিশনকে জানানো হয়েছে। বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে কী কী সংস্কার করেছে তা তাদের জানানো হয়েছে। এক্ষেত্রে আইএমএফ এর আর্থিকসহ কারিগরি সহায়তা দরকার।

সালেহউদ্দিন আহমেদ বলেন, সরকার চায় নিজস্ব রিসোর্স ব্যবহার করে অর্থনৈতিক খাতে এগিয়ে যেতে। তবে, আইএমএফ বড় উন্নয়ন সহযোগী সংস্থা বাংলাদেশের। তাই তাদের সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক আরও এগিয়ে নিতে চায় সরকার।

অর্থ উপদেষ্টা জানান, এ বিষয়ে বিশ্ব ব্যাংকসহ অন্য দাতা সংস্থাগুলোর সঙ্গে আলোচনা হয়েছে। সব মিলিয়ে বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়তার বিষয়ে কাজ করছে দাতা সংস্থাগুলো। অক্টোবরে ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকের বৈঠকে এ বিষয়ে মূল আলোচনা হবে বলেও জানান উপদেষ্টা।

অর্থ উপদেষ্টা বলেন, অর্থনৈতিক ক্ষেত্রে নানা রকম সংস্কার ও পদক্ষেপ নেওয়ার জন্য রিসোর্স দরকার। আমরা যতটুকু পারি দেশীয় সম্পদ আহরণ করবো, কিন্তু কিছু কিছু জিনিস আছে বিদেশি সহায়তা লাগবে। এর মধ্যে অন্যতম আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ), ব্যালেন্স সাপোর্ট দেয়, ব্যাংকিং সেক্টর ও অন্যান্য সেক্টরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। একটা মিশন আসছে, আমাদের সম্ভাব্য কী কী দরকার। আমরা বলেছি সংস্কারের বিষয়ে আমরা মোটামুটি পদক্ষেপ নিয়েছি, ব্যাংকিং সেক্টরসহ অন্যান্য সেক্টরে আমরা পদক্ষেপ নিয়েছি। কিছুটা সময় লাগবে।

এর আগে সকালে আইএমএফের আবাসিক প্রতিনিধি জয়েন্দু দে'সহ নয় সদস্যের প্রতিনিধি দল বৈঠকে অংশগ্রহণ করেন অর্থ উপদেষ্টা।

আবা/এসআর/২৪

ব্যাংকিং,আধুনিকায়ন,আইএমএফ
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত