ব্যাংক খাত সংস্কারসহ তিন খাতে সহায়তা দেবে বিশ্বব্যাংক-আইএফসি

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৩৯ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), জ্বালানি খাত ও ব্যাংকিং খাতের সংস্কারে বিশ্বব্যাংক ও ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) সহায়তা করবে বলে জানিয়েছেন অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ।

রোববার (২৯ সেপ্টেম্বর) এক বৈঠকের পর তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ব্যাংক ও জ্বালানি খাতের সংস্কারে সহায়তা দিতে বিশ্বব্যাংক ও আইএফসি উভয়েই প্রস্তুত। তবে সহায়তার পরিমাণ কী হবে, তা আগামী অক্টোবরে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সম্মেলনে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

অর্থ উপদেষ্টা বলেন, আজ বিশ্বব্যাংক এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের প্রতিনিধিরা আসছিলেন। বিশ্বব্যাংক কী কী কাজে সহায়তা দেবে- এর আগেও আমরা এ বিষয় নিয়ে আলোচনা করেছি। আমাদের আর্থিক খাত ও জাতীয় রাজস্ব বোর্ড সংস্কারের বিষয়ে তাদের সঙ্গে আলোচনা হয়েছে।

তিনি বলেন, তারা কীভাবে সরকারি ও বেসরকারি খাতে বিনিয়োগ করবে এসব বিষয় নিয়ে আলাপ আলোচনা করেছি। কারিগরি ও আর্থিক সহায়তার বিষয়েও আলোচনা হয়েছে। আগামী অক্টোবরে আমি যখন তাদের সভায় যাবো তখন এসব বিষয় নিয়ে আবার আলোচনা হবে।

অর্থ উপদেষ্টা আরও বলেন, মোট কথা তারা আমাদের সব বিষয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন। তবে আমাদের কিছু কাজ করতে হবে, কিছু শর্ত আছে সেগুলো আমাদের পালন করতে হবে।

এর আগে ২৪ সেপ্টেম্বর আইএমএফ প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে ড. সালেহউদ্দিন জানিয়েছিলেন, ব্যাংকিং খাত, ভ্যাট ও রাজস্ব কাঠামো, অর্থ পাচার রোধ এবং আর্থিক খাতের সংস্কারে আইএমএফের কাছে কারিগরি সহায়তা চাওয়া হয়েছে। তবে এর পরিমান এখনও নির্দিষ্ট হয়নি।

 

আবা/এসআর/২৪