ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বর্ণাঢ্য আয়োজনে বিশ্ববিদ্যালয় দিবস উদ্‌যাপন

৫৩ বছরে পদার্পণ করল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

৫৩ বছরে পদার্পণ করল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

আজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দিবস। গৌরব ও ঐতিহ্যের সাথে ৫২ বছর পেরিয়ে ৫৩তম বছরে পদার্পণ করল প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ১৯৭১ সালের ১২ জানুয়ারি ১৫০ জন ছাত্র ও চারটি বিভাগ নিয়ে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে এ বিশ্ববিদ্যালয়। তার আগে ১৯৭০ সালের ২০ আগস্ট তৎকালীন সরকারের এক অর্ডিন্যান্সে জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয় নামে ঢাকার সাভারে এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লাভ করে। ২০০১ সাল থেকে ১২ জানুয়ারিকে বিশ্ববিদ্যালয় দিবস হিসেবে পালন করে আসছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

দিবসটি উপলক্ষ্যে বৃহস্পতিবার সকাল ১০টায় ব্যবসায় শিক্ষা অনুষদের সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের পর বেলুন উড়িয়ে দিনের কর্মসূচির উদ্বোধন করা হয়। কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম। এ সময় উপাচার্য বলেন, ‘যে লক্ষ্য ও উদ্দেশ্য সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের যাত্রা সূচিত হয়েছিল, সে লক্ষ্য পূরণে বিশ্ববিদ্যালয় অগ্রসরমান। শিক্ষা ও গবেষণার পাশাপাশি দেশ এবং জাতির কল্যাণে এ বিশ্ববিদ্যালয়ের অবদান অতুলনীয়। বিভিন্ন ক্ষেত্রে অনন্য কীর্তি স্থাপন করে এ বিশ্ববিদ্যালয় জাতিকে পথ দেখাচ্ছে।’

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, কোষাধ্যক্ষ অধ্যাপক রাশেদা আখতার উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনা করেন রেজিস্ট্রার রহিমা কানিজ। অনুষ্ঠানে প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থী, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

কর্মসূচি উদ্বোধনের পর সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সেলিম আল দীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়। বেলা সাড়ে এগারোটায় সেলিম আল দীন মুক্তমঞ্চে ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। একই স্থানে বিকেল চারটায় পুতুল নাচের প্রদর্শনী, ছাত্র-শিক্ষক কেন্দ্রের আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং সন্ধ্যা সাতটায় বাউল শফি মন্ডলের একক সঙ্গীতানুষ্ঠান হয়। ক্যাফেটেরিয়া প্রাঙ্গনে চলে দিনব্যাপী চাকরি মেলা, রক্তের গ্রুপ নির্ণয় ও পিঠা মেলা। এ ছাড়া বেলা সাড়ে এগারোটায় শারীরিক শিক্ষা অফিসের পেছনে বৃক্ষরোপন ও তিনটায় কেন্দ্রীয় খেলার মাঠে বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীদের মধ্যে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়।

বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ছয়টি অনুষদের অধীনে ৩৩টি বিভাগ ও চারটি ইনস্টিটিউটে প্রায় ১৬ হাজার শিক্ষার্থী পড়ালেখা করছেন। ছাত্রদের জন্য আটটি ও ছাত্রীদের জন্য আটটি করে মোট ১৬টি আবাসিক হল রয়েছে। বিশ্ববিদ্যালয়ের অবকাঠামোগত উন্নয়নের জন্য ১ হাজার ৪৪৫ কোটি ৩৬ লাখ টাকার প্রকল্পের কাজ চলছে। এ প্রকল্পের আওতায় ১০ তলা করে ছাত্রছাত্রীদের ছয়টি আবাসিক হলের নির্মাণকাজ প্রায় শেষ। হলগুলো চালু হওয়ার পর বিশ্ববিদ্যালয় আবাসিক চরিত্র ফিরে পাবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

বিশ্ববিদ্যালয় দিবস,জাবি,আয়োজন
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত