ঢাকা ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গুচ্ছ পদ্ধতিতে না থাকার সিদ্ধান্ত জবি শিক্ষক সমিতির

গুচ্ছ পদ্ধতিতে না থাকার সিদ্ধান্ত জবি শিক্ষক সমিতির

২০২২-২৩ শিক্ষাবর্ষে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় না থাকার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতি। স্বতন্ত্র ভর্তি পরীক্ষার দাবিতে অটল থাকার সিদ্ধান্ত নিয়েছেন বিশ্ববিদ্যালয়টির শিক্ষকরা।

বৃহস্পতিবার (২ মার্চ) দুপুরে শিক্ষকদের উপস্থিতিতে সাধারণ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভা শেষে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন।

অধ্যাপক ড. আবুল কালাম মো. লুৎফর রহমান বলেন, ‘গুচ্ছ পদ্ধতিতে না থাকার ব্যাপারে সাধারণ সভায় আমরা সর্বসম্মতভাবে সিদ্ধান্ত নিয়েছি। আমরা স্বতন্ত্র ভর্তি পরীক্ষা চাই। এক সপ্তাহের মধ্যে অ্যাকাডেমিক কাউন্সিলে এ বিষয়ে প্রশাসনকে সিদ্ধান্ত নিতে হবে। আজই বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আমাদের সিদ্ধান্তের কথা চিঠি দিয়ে জানাবো। আইন অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষা নিতে হবে।’

সভা শেষে গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বের হয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত গ্রহণে একাডেমিক কাউন্সিল প্রদান প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর একটি চিঠি দেয়া হয়েছে শিক্ষক সমিতি থেকে।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি শিক্ষামন্ত্রীর সঙ্গে সভায় বসেছিলেন গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিক্ষক সমিতির নেতারা। সভায় আগামী মাসের শেষের দিকে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করতে চায় বলে জানিয়েছিল গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটি। সেখানে শিক্ষামন্ত্রী সব বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পদ্ধতিতে থেকে যাওয়ার আহ্বান জানান। জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির নেতারা তাতে আপত্তি জানিয়ে স্বতন্ত্র ভর্তি পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত জানান।

এদিকে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পদ্ধতিতে থাকা না থাকার ব্যাপারে সিদ্ধান্ত নিতে দুই বার বিশেষ অ্যাকাডেমিক কাউন্সিল ডাকা হলেও, তা স্থগিত করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। প্রথম দফায় ২২ ফেব্রুয়ারি ও দ্বিতীয় দফায় ২৭ ফেব্রুয়ারি এই অ্যাকাডেমিক কাউন্সিল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। শিক্ষক সমিতির পক্ষ থেকে একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নেওয়ার দাবি জানানো হলেও এখনও তা কবে অনুষ্ঠিত হবে তা জানায়নি বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গুচ্ছ পদ্ধতি,পরীক্ষা,জবি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত